সম্পাদকীয়

শিশু থিয়েটার এবং ছোটদের নাটক নিয়ে কিছু কথা

শিশুরা বরাবরই ভারতীয় থিয়েটারে গ্রামীণ এবং শহুরে উভয় দর্শকের অংশ ছিল। তারা বড়োদের সাথে সমানতালে নাটক উৎপাদনের প্রতিটি দিক নির্বিঘ্নে উপভোগ করে এবং পোশাক পরিচ্ছদ অভিনয় বা আলোর ব্যাপারেও খেয়াল রাখে। পরিচালক হিসাবে এবং বাচ্চাদের সাথে প্রায়শই কিছু কিছু পরিচালনার অভিজ্ঞতা থেকে নিজের অনেকেই বাচ্ছাদের নিয়ে কাজ করে আগ্রহ প্রকাশ করেন। বাচ্চাকে অনেক ক্ষেত্রেই পরিচালক এবং অভিনেতা উভয়ের কাছে আসতে চায়, শিখতে চায় এবং তাদেরকে অনুরোধ করে যে তারা পরবর্তী প্রযোজনার অংশ হতে চায়। যেহেতু থিয়েটার সত্যই উদ্ভাবিত এবং সম্পূর্ণ মত প্রকাশের স্বাধীনতার অনুমতি দেয় অগণিত শিশুরা এই পারফর্মিং ঘরানার প্রতি আকৃষ্ট হয় এবং আসন্ন বছরগুলিতে এই চাহিদা বাড়তেই থাকবে।
ঐতিহাসিক দিক দিয়ে শিশু নাটক এবং থিয়েটারের জায়গাযা আমরা দেখেছি যে অনেক শিশু রামলীলা এবং ছৌয়ের মতো অনেক লোকনাট্য ফর্মের একটি অংশ। শিশুদের মধ্যে অনেকগুলি ঐতিহ্যবাহী পারফর্মিং পরিবারগুলির অন্তর্ভুক্ত বা কিছু কিছু ক্ষেত্রে স্বতন্ত্র সেটআপের অংশ এবং ট্র্যাডিশনাল গুরু দ্বারা প্রশিক্ষিত হয়। প্রায়শই তারা তাদের কিশোর বছরগুলি মহিলা চরিত্রে অভিনয় করে কাটায়।
রামলীলা অভিনয়ে এই বাচ্চাদের অবতারস্বরূপ বলা হয় এবং তারা কেন্দ্রীয় ভূমিকা গ্রহণ করে। রামলীলা সময়কালে তারা প্রায় “জীবিত” দেবতাদের মতো হয়ে যায়। ‘প্রহ্লাদ’ নাটকের মতো কিছু পৌরাণিক কাহিনীতে শিশুরা মুখ্য ভূমিকা গ্রহণ করে। মূলত দুটি নাট্য উৎপাদন রয়েছে যা কেবলমাত্র বাচ্চাদের জন্য বোঝানো হয়। তারা দু’জনই মণিপুরের এবং দু’জনের মধ্যে ‘গোষ্ঠলীলা’ বা সানসেনবা নাটকটির সূত্রপাত হয়েছিল 18 শতাব্দীতে। এটি মূলত কৃষ্ণর অভিজ্ঞতাকে একজন গো-রক্ষক এবং রাক্ষসদের হত্যাকারী হিসাবে বর্ণনা করে এবং এতে মজা এবং খেলা উভয়ই অন্তর্ভুক্ত।
বাচ্চাদের জন্য থিয়েটার অভিনয়কার এবং শ্রোতাদের উভয়কেই সত্যরূপে আনন্দ দেয়। এটি বিনোদনের একধরনের প্রয়াস যা সীমাহীন এবং যার মধ্যে দিয়ে শিশুদের চিরন্তন ভালোলাগা বৃদ্ধি পায়। কেউ প্রাক-প্রাথমিক, বিশেষ বা সুবিধাবঞ্চিত শিশুদের সাথে কাজ করছে কিনা তার থেকেও বড় কথা ইটা দেখতে হবে যে নাটকের মধ্যে দিয়ে ছোটরা যাতে কল্পনা করতে পারে এমন সৃজনশীলতা এবং সৃজনশীল আগ্রহের ভীষণ দরকার। শিশুদের জন্য থিয়েটার এবং নাটকের গল্প এবং পরিচালনা সবার দ্বারা উৎসাহিত করা দরকার।
শিশু নাটক, শিশুদের গল্প, কবিতাপাঠ, লেখা,আঁকা সবকিছু নিয়ে আমরা আবার হাজির হচ্ছি পরের শনিবার।
ছোটরা, এবং বড়রা যারা ছোটদের জন্যে লেখো, তোমাদের সৃষ্টি এবং কল্পনা পাঠিয়ে দাও মেইল করে: sreesup@gmail.com / techtouchtalk@gmail.com
পড়তে থাকো, লাইক, শেয়ার, কমেন্ট www.techtouchtalk.in

শ্রীতন্বী চক্রবর্তী

Spread the love

You may also like...

error: Content is protected !!