আজকের লেখায় রতন বসাক

জলের অপচয় নয়, সংরক্ষণ এখন থেকেই

আমরা সবাই এই কথাটি জানি যে পৃথিবীতে তিন ভাগ জল আর এক ভাগ স্থল আছে । এতো বিশাল পরিমাণ জলের মধ্যে মাত্র ২.৫ ভাগ জলই বিশুদ্ধ যা মানুষের ব্যবহারের যোগ্য । আর এর মধ্যে বেশির ভাগ জলটাই বরফ হয়ে আটকে আছে । এর ফলে এখনো আমরা স্থলের দেখা পাচ্ছি ।
যাইহোক এখনো পর্যন্ত অন্য কোনো গ্রহে জলের সন্ধান পাওয়া যায়নি । তার জন্য অনুসন্ধান সারা বিশ্বে থেকে চালিয়ে যাওয়া হচ্ছে । কেননা এটাও আমরা জানি যে, জল থাকলে সেখানেই জীবনের সন্ধান পাওয়া যাবে । তাই আর অন্য কোনো গ্রহে জীবন আছে কিনা ? সেটা জানার অনুসন্ধান করেই চলেছে অনবরত আজকের আমাদের পৃথিবীর মানুষেরা ।
জল ছাড়া কোন প্রাণীই বেশি দিন বেঁচে থাকতে পারে না । গাছেরও প্রাণ আছে, সেটাও আমরা জানি তাদেরও অনেক জলের প্রয়োজন হয় । গাছ আমাদের বেঁচে থাকার রসদ জুগিয়ে চলেছে যুগ যুগ ধরে । জলের অভাবে তারা যদি মারা যায়, তাহলে আমরাও আর বেঁচে থাকতে পারবো না ।
এই রুক্ষশুষ্ক পৃথিবীতে জলই জীবন দান করে থাকে । এটা প্রমাণিত যে জল থেকেই জীবনের শুরু হয়েছে । জল না থাকলে জীবনের বিনাশ অাবশ্যম্ভাবীক । আমরা জানি যে বিশুদ্ধ জলের পরিমাণ খুবই কম । তবুও আমরা অনেকেই অবহেলায় অনেক বিশুদ্ধ জল দিনের পর দিন নষ্ট করে চলেছি ।
বৃষ্টির জলকে আমরা ছাদের উপরে কোথাও সংরক্ষণ করে রাখতে পারি আমাদের বিভিন্ন কাজের জন্য । এছাড়া নদী-নালা-খাল-বিল সব পরিষ্কার করে রাখতে হবে ভালো জল পাওয়ার জন্য । আমাদের আশেপাশে কোথাও খালি জায়গা পেলে সেখানে পুকুর কেটে তাতে বৃষ্টির জল সংরক্ষণ করা যায় । এইসব করার একটাই কারণ, তাহলো জল বাঁচাও জীবন বাঁচাও ।
বিশ্বের অনেক জায়গায় ইতিমধ্যেই জলের অভাব দেখা দিয়েছে । তাই জল এর সঠিক ব্যবহার ও সংরক্ষণ যদি আমরা না করি এখনই । তাহলে আমাদের জীবন দুর্বিষহ হয়ে উঠবে আর কিছুদিনের মধ্যেই । জলই হলো জীবন ; জল ছাড়া জীবন চলতে পারে না । তাই আসুন আমরা আমাদের নিজেকে ভালোভাবে বাঁচিয়ে রাখার জন্যই । জলের অপচয় আর না করে সংরক্ষণের ব্যবস্থা করি এখন থেকেই ।
Spread the love

You may also like...

error: Content is protected !!