নাট্য-নাটিকায় দেবাশীষ মণ্ডল – ৭

কৌতুক নাটক-কৈলাসে পদ বদল

সরস্বতীর গৃহ
(সরস্বতী বলতে থাকে)

৬ষ্ঠ পর্ব

সরস্বতী।চাপা চাপি! দোষ চাপিয়ে চাপিয়ে সমস্ত শক্তি গুলো কে অকেজো করে দিল মাইরি। কিন্তু কেউ ভাবছেন না । দেবতারা যদি শক্তি হারিয়ে ফেলে সৃষ্টির কিছু আর অবশিষ্ট থাকবে না।ভোট ,এই কৈলাসে ভোটাভুটি করে সমস্ত পদ গুলো উল্টো পাল্টা করে দিল মাইরি।

(অসূরের প্রবেশ)
অসূর। মাইরি বলছি মা আমার ও ব্যাপার টা খুব ভালো লাগছে না। আমার এত দিনের পদ।সেটাও হাতছাড়া হয়ে গেল।এই বুড়ো বয়সে আর কোথায় পদ পাবো বলতে পারো মা!

সরস্বতী।তা কি মনে হচ্ছে আপনার।এই ভোট করা কি ঠিক হল। সবাই তো এখন শক্তির দিকে গা ভাসিয়ে দিচ্ছে।কেউ তো আর নিজের বুদ্ধি কাজে লাগাতেই চায়না।

অসূর।তা যা বলেছ মা।আমরা দুর্বল প্রকৃতির।সরল সিধে।সাতে পাঁচে থাকিনা সে সুযোগেই আমাদের হারিয়ে দিয়ে পদচ্যুত করে দিল মাইরি!

সরস্বতী।এর ফল একদিন তো ভোগ করতেই হবে বলে রাখলুম।আর হ্যা আজ নাকি কৈলাস দরবারে স্পেসাল সভা বসবে?তা কিছু শুনেছেন কি?

অসূর। শুনেছি মানে খুব শুনলাম।কোন এক মর্তের মানব চাকরি পাবার জন্য আন্দোলন করতে করতে এই কৈলাসে চলে এসেছেন।বলছে নাকি ওর দাবি মানতে হবে , চাকরি তাকে দিতেই হবে।

সরস্বতী।ও এই ব্যপার!তাহলে তো আমাকে যেতেই হবে। আন্দোলনে নেমেছেন মানে নিশ্চয় উনি চাকরি পাবার যোগ্য। নইলে সূদূর মর্ত থেকে এ কৈলাসে আন্দোলন করতে আসে। শিক্ষা!বুঝলেন শিক্ষা, শিক্ষা আনে চেতনা আর চেতনা আনে—–

অসূর। বিপ্লব!আনবেই তো ।নইলে অধিকার পাওয়া যে যাবেনা।তাই হোক মা আমি এখন আসি দর্শকাসনে বসে দেখতে হবে আজ কি বিচার হয় কৈলাস দরবারে।দেখব কৈলাসে পদ বদল করে কি লাভ হয়েছে।আসি মা আমি আসছি।

(চলে যায়)
সরস্বতী।হ্যা দেখতেই হবে। আমাকেও দেখতে হবে । আমিও যাব কৈলাস দরবারে। আপনারও দেখুন বসে বসে দেখুন আর উপভোগ করুন এই নাটকের যবনিকা কেমন হয়।মানে কেমন হয় কৈলাসে পদ বদল।

(যাবার ভঙ্গিমায় ফ্রিজ)

ক্রমশ……

Spread the love

You may also like...

error: Content is protected !!