সাপ্তাহিক শিল্পকলায় শিল্পের জন্য শিল্প – লিখেছেন আলবার্ট অশোক (পর্ব – ৩৩)

রিয়েলিজম – ১

বাস্তবতাবাদ Realism একটি শৈল্পিক আন্দোলন ১৮৪০ সালে ফ্রান্সে এর শুরু। ১৮৪৮ সাল নাগাদ একটা শিল্প বিপ্লবের শুরু হয়, বলা হয় ছবিতে কল্পনা থাকবেনা। চোখে যা প্রকৃতিথেকে পর্যবেক্ষন করবে তাই আঁকতে হবে। কোন রোমান্টিকতা চলবেনা। এই সময়টার আগে শিল্পীরা রোমান্টিকতাবাদকেমূখ্য উপজীব্য করে ছবি আঁকতেন। সেই সময়টাকে ইংরেজিতে  Romanticism রোমান্টিসিজম আখ্যা দেওয়া  হয়েছে। রোমান্টিসিজম ফ্রান্সে ১৮০০ থেকে ১৮৫০ সাল আওব্দি প্রভাব বিস্তার করেছিল। ঊনবিংশ শতাব্দীর গোড়ার দিকে ফরাসী সাহিত্য এবং শিল্পকে প্রাধান্য দিয়েছিল। দেখা গেছে,রোমান্টিকবাদী শিল্পী লেখকরা  ভিনদেশীয় বিষয় (exotic subject matter) এবং রোম্যান্টিক আন্দোলনের অতিরঞ্জিত সংবেদনশীলতা এবং নাতকীয় ঘটনার সূত্রপাত করত। বাস্তববাদীদের এসব পছন্দ হতনা তারা এর  বিরুদ্ধে বিদ্রোহ করেছিল। পরিবর্তে, তারা সত্য এবং সাধারণ সমসাময়িক ব্যক্তিদের এবং পরিস্থিতিগুলিকে সত্য ও নির্ভুলতার সাথে চিত্রিত করার চেষ্টা করেছিল এবং জীবনের অপ্রীতিকর বা নির্লজ্জ দিকগুলি (unpleasant or sordid aspects of life) এড়িয়ে না যায়, সেইদিকে লক্ষ্য ছিল।
আন্দোলনের লক্ষ্য ছিল যেসব বিষয় আদর্শ জাতীয় নয়, বা আগেকার শিল্পী লেখকরা বাদ দিয়েছে  বিষয়  বা বস্তু হিসাবে, আগে শিল্পকর্মে রোমান্টিক হিসাবে ভাবা যায়নি সেসব বিষয় ছবিতে তুলে ধরা। বাস্তববাদীদের কাজে সাধারণ জীবনে উদ্ভূত পরিস্থিতিতে সকল শ্রেণীর লোককে তুলে ধরা হয়। সেই সময় শিল্প ও বানিজ্যিক জোয়ার ( Industrial and Commercial Revolutions) এসেছিল, তাতে লোকজীবনে নানা পরিবর্তন দেখা গেছে।সেইসব পরিবর্তন বাস্তববাদীদের কাছে আদর্শ হয়ে উঠেছিল। এই জাতীয় “বাস্তববাদী” রচনার জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছিল  ফোটোগ্রাফির প্রবর্তনের সাথে সাথে। – এটি একটি নতুন দর্শনের উৎস মানুষের কাছে আলোকচিত্রের মতন  উপস্থাপনা  তৈরি করে অতি বাস্তব হিসাবে দেখায়।

Jules Breton, The Song of the Lark, 1884

Jean-François Millet, The Gleaners, 1857

Gloomy earth toned palettes  মাটির রঙ , আবছা অন্ধকার, অনুজ্জ্বল  ছবি  তৈরি করা হত যাতে সৌন্দর্য এবং আদর্শকে উপেক্ষা করা যায়। কোন চমকানো ছিলনা যা আগে সাধারণত শিল্পে পাওয়া যেত। এই আন্দোলনটি বিতর্ক সৃষ্টি করেছিল কারণ এটি উদ্দেশ্যমূলকভাবে সামাজিক মূল্যবোধ এবং উচ্চবিত্তদের সমালোচনা করার পাশাপাশি শিল্প বিপ্লবের সাথে সাথে নতুন মূল্যবোধ এসেছিল।
রিয়ালিজমের একটি ধারণা এখানে রাখলাম। রিয়ালিজম ছাড়া আপনি গুলিয়ে ফেলবেন ন্যাচুরালিজম বা প্রকৃতিবাদীদের।
বাস্তবতাবাদকে আধুনিক শিল্প আন্দোলনের সূচনা হিসাবে ব্যাপকভাবে বিবেচনা করা হয় কারণ আধুনিক জীবন ও শিল্পকে একসাথে অন্তর্ভুক্ত করা হয়েছিল।ধ্রুপদী আদর্শবাদ Classical idealism এবং রোম্যান্টিক আবেগবাদ Romantic emotionalism এবং নাটক সমানভাবে এড়ানো হয়েছিল, এবং প্রায়শই কঠিন বিষয় বা অপ্রীতিকর উপাদানকে খুব কম বা বাদ দেওয়া হত না। সামাজিক বাস্তববাদ Social realism শ্রমজীবী ​​শ্রেণীর চলাফেরার উপর জোর দেওয়া হত। এবং তাদের সাথে শিল্পের অন্যান্য শ্রেণির মতো একই গুরুত্বের সাথে আঁকার ব্যবস্থা করা হত।
১৮৫৫ সালে, গুস্তাভ কোরবেট, দেখলেন ফ্রান্সের সামাজিক অবস্থা এত করুন তা অবজ্ঞা করা যায়না। রাস্তাঘাটে লোকের দারিদ্রতার ছবি, অসহায়ত্বের ছবি ভরে গেছে। এসব ছেড়ে অন্য কিছু ছবির বিষয় হতে পারেনা। তিনি তার উপর বাস্তব রীতিতে ছবি আঁকা শুরু করলেন, তার ছবি বিষয় দেখে ‘Exposition Universelle’, এ বাতিল হয়ে গেল। তখন তিনি নিজের গ্যালারী খুলেন, তার নিজের ছবির প্রদর্শনীর জন্য ‘The Pavillion of Realism’,এবং স্বনির্ভর হয়ে নিজের বাস্তব রীতির ছবি প্রদর্শন করতে সক্ষম হলেন। শুধু তাই নয়, অচিরেই তিনি হয়ে উঠলেন, ফ্রান্সের বাস্তব রীতির ছবির জনক ও নায়ক (the heroic father of French art realism)।
এর আগে ফ্রান্সের শিল্পীরা রোমান্টিসিজম (Romanticism) শিল্প আন্দোলনের ছায়ায় ছবি ভাস্কর্য করতেন। তাতে শিল্পীরা  উপভোগ্য বিষয় রাখতেন ১। আবেগ, ২।কল্পনা, ৩।জাতীয়তাবাদ, ৪। বাস্তবতা বিহীনতা ইত্যাদি। কোন সামাজিক রুগ্ন বিষয় স্থান পেতনা। গুস্তাভ কোরবেট, তার রিয়ালিজমে নিয়ে আনলেন, একেবারে সামাজিক ১।সত্যকে, ২। কুৎসিত বিষয়কে, ৩। বস্তুগত বাস্তবতাকে ও ৪। সামাজিক সমস্যাকে।
শিল্পীরা তখন দেখা দেখি, সামাজিক উপেক্ষিত বিষয়গুলি, একদম সাধারণ, ও আগ্রহসৃষ্টি করেনা অথচ তাতে সত্য লুকিয়ে আছে এমন সব বিষয়কে রিয়ালিজমে স্থান দিয়ে ছবি ও ভাস্কর্য সৃষ্টি শুরু করেন। রিয়ালিজম বলতে বাস্তবের সত্যকে প্রতিষ্ঠাই একমাত্র বিষয় হিসাবে রেখে ছবির নির্মাণ।
রিয়ালিজম সাহিত্যেও বিস্তর স্থান পেয়েছে। ১৮৬৫ থেকে ১৯০০সাল, এরমধ্যে সমাজে বা লোকের জীবন যাপনের বাস্তব, সত্য, ও সমস্যা কী তা তুলে ধরেছে।

The Artist’s Studio (L’Atelier du peintre): A Real Allegory of a Seven Year Phase in my Artistic and Moral Life, 1855, 359 cm × 598 cm (141 in × 235 in), oil on canvas, Musée d’Orsay, Paris

রিয়ালিজম, সার রিয়ালিজম, ম্যাজিক রিয়ালিজম ইত্যাদি সকল  শিল্প আন্দোলন সাহিত্যকে অধিক প্রভাবিত করেছে। সৃষ্টি হয়েছে বিশ্ব সেরা সাহিত্যের। যেমন ১৮৭৩ সালে মার্ক টয়েন (Mark Twain,)  এবং চার্লস ডুদলি ওয়ার্নার ( Charles Dudley Warner) লেখেন (The Gilded Age: A tale of Today)
১৯৫০ সালে ম্যাজিক রিয়ালিজম লাতিন আমেরিকার সাহিত্যকে প্রভাবিত করেছে।

 

 

চলবে

ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।