সাপ্তাহিক শিল্পকলায় শিল্পের জন্য শিল্প – লিখেছেন অ্যালবার্ট অশোক (পর্ব – ৬০)

অগাস্টো মারিন (১৯২১ – ২০১১)

অগাস্টো মারিন Augusto Marin
জন্ম: ১৯২১- সান জুয়ান, পুয়ের্তো রিকো (San Juan, Puerto Rico) মৃত্যু: ২০১১ – সান জুয়ান, পুয়ের্তো রিকো।
এই ক্যারবিয়ান শিল্পীর ম্যুরাল পেইন্টিং, ভাস্কর্য, লিথোগ্রাফি, ও সিল্কস্ক্রিন এর জন্য পরিচিত ও বিখ্যাত।
উত্তর আমেরিকা আর দক্ষিন আমেরিকার মাঝামাঝি, ক্যারিবিয়ান সাগরের একটি ক্ষুদ্র দ্বীপ Puerto Rico। Augusto Marín , অগাস্টো মারিন (১৯২১ – ২০১১), দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর একজন বিখ্যাত চিত্রকর হয়ে উঠেন। তিনি নিউ ইয়র্ক ও লস অ্যাঞ্জেলস পড়াশুনা করেন। মিউরাল ও স্টেইনড্‌ গ্লাসে পেইন্টিং এ দক্ষ হয়ে উঠেন। লিথোগ্রাফেও কাজ করেছেন। ১৫ বছর তার রাজ্যে অধ্যাপনার কাজ করেন। ইউরোপ ও আমেরিকায় তার অনেক প্রদর্শনী হয়েছে। নানা দেশ থেকে পুরষ্কৃত হয়েছেন। বিংশ শতাব্দীর একজন সেরা চিত্রকর হিসাবে প্রসিদ্ধ হন। এখানে তার কিছু কাজ।

“Prometheus Bound” Painting-1965, Dimensions44″ x 47 1/4″MediumAcrylic on panel

“Homosapien” Painting 1965, Dimensions30″ x 48″ , MediumOil on Masonite

“Dilema” 27″ x 31″
বারো বছর বয়সে তার প্রতিভা তাকে স্প্যানিশ শিল্পী সানচেজ ফেলিপের কর্মশালায় চিত্রকলা অধ্যয়নের জন্য একটি বৃত্তি অর্জন করেন। দ্বিতীয় বিশ্ব (World World II (1943-1945)) এর সময় সেনাবাহিনীতে চাকরি করার সময়, তিনি দারুণ একটা কমিক স্ট্রিপ তৈরি করেন, সেটি এল মুন্ডো Polito, a comic strip published in the newspaper El Mundo পত্রিকায় প্রকাশিত হয়। সেই কমিক্সটার বিষয় ছিল আমেরিকান সামরিক বাহিনীতে মেরিন পুয়ের্তো রিকান সৈনিকের অভিজ্ঞতা Puerto Rican soldier এবং তাদের দৈনন্দিন জীবনের অভিজ্ঞতা বর্ণনা।
.১৯৪৯ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত তিনি নিউইয়র্কের আর্টস স্টুডেন্টস লীগে হ্যারি স্টেনবার্গ, ইভান ওলিনস্কি, জন করবিনো এবং রেজিনাল্ড মার্শের অধীনে, পেইন্টিং,Arts Students League of New York, under the tutelage of Harry Stenberg, Ivan Olinsky, John Corbino and Reginald Marsh. এবং ড্রয়িং শেখেন, ক্যালিফোর্নিয়ার ওটিস আর্ট ইনস্টিটিউটে তিনি ম্যুরাল ডিজাইনের উন্নত অধ্যয়নের কোর্স গ্রহণ করেন।
তিনি বিজ্ঞাপন শিল্প পরিচালক হিসাবে কাজ করেছেন এবং Escuela de Artes Plásticas de Puerto Rico এবং পুয়ের্তো রিকো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। তিনি সান জুয়ান এলাকায় সরকারী এবং ব্যক্তিগত ভবনগুলির জন্য এক ডজন ম্যুরাল তৈরি করেছেন এবং তার কাজগুলি পুয়ের্তো রিকো এবং বিদেশে গুরুত্বপূর্ণ সংগ্রহের অংশ। 2005 সালে তিনি পুয়ের্তো রিকান কালচার ইনস্টিটিউট থেকে জাতীয় সংস্কৃতি পুরস্কার অর্জন করেন। মানব চিত্র, প্রায়শই দলবদ্ধভাবে, তার কাজের একটি কেন্দ্রীয় মোটিফ, এবং এই চিত্রের সাথে মেরিনের সম্পর্ক তার কর্মজীবনে বিকশিত হয়েছে; ঘোড়া একটি পুনরাবৃত্ত মোটিফ. তার অন্যতম পছন্দের বিষয় হল দ্বীপ রাজনীতি। মারিনের শৈলী বিভিন্ন পর্যায় অতিক্রম করেছে, বিমূর্ততা থেকে চিত্রকল্প পর্যন্ত, তার কাজগুলি অনবদ্য নির্মাণ ও মনেহয় ভাস্কর্যের মত নিরেট ও মজবুত। নীচে তার একটি ছবির অ্যালবাম দেওয়া হল।

Spread the love

You may also like...

error: Content is protected !!