সাপ্তাহিক শিল্পকলায় শিল্পের জন্য শিল্প – লিখেছেন অ্যালবার্ট অশোক (পর্ব – ৫৯)

উইল কার্টজঃ আমেরিকান ভাস্কর


ব্রুকলিন-ভিত্তিক শিল্পী উইল কার্টজ সংবাদপত্র, মাস্কিং টেপ, কাঠ, তার এবং দৈনন্দিন জিনিসপত্র-যেমন সেল ফোন, কুকুরের দড়ি এবং প্যান্টিহোজ pantyhose -কে শোভন embellishments হিসেবে ব্যবহার করেন। এই উপকরণগুলি থেকে, তিনি জীবিতদের-আকারের রূপক ভাস্কর্য life-sized figurative sculptures তৈরি করেন। একজন শহুরে ভ্রমণকারীর মতো, কার্টজ তার বিষয় খুঁজে পেতে নিউ ইয়র্ক সিটির রাস্তায় চিরুনি-তল্লাসি করেন: প্রতিদিনের মানুষ যারা প্রায়শই অপরিচিত এবং সমাজের প্রান্তিক লোকজন বসবাস করে্ন। তাদেরকে মূল উপজীব্য করে কাজ করেন।

উইল কার্টজ, NYPD (2015)। লাইফ সাইজ ৬ ফুট, কাঠ, তার, সংবাদপত্র, টেপ, আঠালো, ম্যাট মিডিয়াম, ইউভি ম্যাট বার্নিশ। ছবি শিল্পীর সৌজন্যে।
শিক্ষার কোন বয়েস হয়না। উইল কার্টজের Will Kurtz was born in Flint, Michigan আমেরিকান, জন্ম ১৯৫৭ সালে, এখন বয়স ৬৪ এর অনেক উপরে। ১৯৮১ সালে মিচিগান বিশ্ববিদ্যালয় থেকে দৃশ্যায়িত স্থাপত্য বিদ্যায় স্নাতক হন। ২৫ বছর এরপর পেশায় নিযুক্ত থাকেন। মধ্য ত্রিশের কাছে এসে স্বশিক্ষিত শিল্পী হিসাবে কিছু কাজ করতে থাকেন। তখন তার শিল্পের প্রতি আগ্রহ এই দৃশ্যায়িত স্থাপত্যবিদ্যার পেশাকে ছাপিয়ে যায়।৫০ বছর বয়সে তিনি নিউইয়র্ক অ্যাকাডেমি অব আর্ট শিক্ষায়তনে যান স্নাতকোত্তর পড়া শুনা করতে। তারপর থেকে তিনি অনেক নামী ও সভ্রান্ত গ্যালারীতে একক ও সম্মিলিত শিল্প প্রদর্শনী করেন। সুনাম ছড়িয়ে পড়ে। তার কাজ নানা সংগ্রাহশালায় সংরক্ষিত হয়। তিনি নিয়িয়ররক এর ব্রুকলিনে থাকেন বর্তমানে।
তিনি বাস্তবরীতিতে জন্তু ও মানুষের আদল বানান। আকৃতির মাপ জীবন্ত প্রানীদের মত। মানুষের উচ্চতার মত মানুষ বা জন্তুর উচ্চতার মত জন্তু বানান। প্রথমে কাঠ ও তার দিয়ে আন্তঃর্গঠন তৈরী করেন তারপর খবরের কাগজ দিয়ে মুড়ে নেন। কাগজগুলি তে অর্থবহ বাক্য বা রঙ্গিন ছবিওলা কাগজ বেছে নিয়ে কাজ করেন। প্রাত্যহিক জীবনের ঘটনা, বা যাদের জীবন সমাজের শেষতলে এসে পৌছিয়েছে তাদের তিনি বিষয় হিসাবে রাখেন।
তার শিল্প শিক্ষার জীবন ৫০ শে শুরু করে আজ তিনি বিখ্যাত। তার উদ্ভাবনী শিল্প মাধ্যমও তিনি জনপ্রিয় করে তুলেছেন। দেখুন তার কাজ গুলি।

তার ভাস্কর্যগুলির উপরস্তরটা দেখতে কোলাজ পেন্টিং্যের মতো। তার কৃতিত্ব হল ফেলেদেওয়া উপাদান গুলি কুড়িয়ে জুড়িয়ে বানানো।

Spread the love

You may also like...

error: Content is protected !!