মেহেফিল -এ- কিসসা রানা হেনা

জবরদস্তি প্রিয়

wish আর hope এর পার্থক্য প্রথম বুঝি TOEFL পড়তে গিয়ে৷ wish হলো যা না হওয়ার, তাই হোক এমনটা আশা করা। মানে আকাশকুসুম কল্পনা করা আরকি। সবাই হয়তো জানেন৷
তা যা বলবো বলে এত আয়োজন—সেদিন কেউ একজন বললো আমার বাবা যদি আপনার মত হতেন, বা তুমি যদি আমার মায়ের মত হতে, বা ধরুন আপনি আপনার বাচ্চাকে বলছেন তুই কেন অমুকের বাচ্চার মত হতে পারিস না ইত্যাদি! ইত্যাদি!
হা হা হা৷ মজার ব্যাপার না?
কত আক্ষেপ নিয়ে আপনি এই কথা গুলো বলছেন। আর সেই কথাগুলোই বলছেন যা কখনোই হওয়ার নয়। সম্পূর্ণ অবাস্তব কিছু চেয়ে সেটাই পাওয়ার জন্যই সংগ্রাম করছেন৷ অথচ যেটা হতে পারতো বা যেটা হওয়ারই ছিলো সেটা চাইছেন না।
আমি ছোট বেলায় আকাশে প্লেন উড়ে যেতে দেখে বলতাম আমার কাছে নেমে আসতে। কখনোই আসে নি। আমি কিন্তু খুব ভক্তি নিয়ে ডাকতাম, তবুও আসতো না। ঠিক যেমন আমার ছোটবেলায় ফিরে যাওয়াটা অসম্ভব, তেমনই অসম্ভব ছিলো ওই চাওয়ায় পূর্ণতা আসা।
প্রমথ বাবুর একটা প্রবন্ধে জেনেছিলাম জবরদস্তি প্রিয় মানুষ সম্পর্কে। সেটারই বহুল ব্যবহার আমাদের সমাজে চলছে। যেমন ধরুন আপনার খুব মন খারাপ বা খুব বড় একটা সমস্যার মধ্যে আছেন, আর আপনার পরিচিত কেউ এটা জানার পরেও বারবার আপনাকেই জিজ্ঞেস করবে আপনার মন খারাপ কিনা বা কোন সমস্যা নেই তো। আপনার মুখ থেকে যদি বের হয়, ‘ভালো আছি ‘, ব্যস সে খুশি। মানে সে জোর করে খুশি হলো। সে বুঝতেও চাইলো না আসলেই আপনি ভালো আছেন কিনা। এবার ধরুন আপনার বাচ্চা খুব ভালো গান গায়। ভালো কথা৷ কিন্তু আপনার খুব ইচ্ছা ছেলে ডাক্তার হোক (আমি বলছি না ডাক্তার হলে আর গান গাওয়া যায় না), অথচ আপনার বাচ্চা চায় অন্য কিছু হতে, হয়তো সে নিজেই একটা ব্যান্ড দল তৈরি করতে চায়। আর মজার ব্যাপার হলো আপনি জানতেও চাইবেন না যে সে কী চায় আসলে, পাছে আপনার ইচ্ছে পূরণে ব্যাঘাত ঘটতে পারে।
ওগুলো কি জবরদস্তিতা না?
এরকম উদাহরণ দিতে গেলে আপনাদেরই ধৈর্য থাকবে না।
আপনার কাছে হয়তো অনেক যুক্তি আছে এ নিয়ে—বাচ্চারা ছোট, তারা অনেককিছুই বোঝে না বা তাদের মধ্যেই পরিপক্বতা আসে নি, তারা নিজেদের জন্য ভালো বুঝতেই শেখেনি৷ ইত্যাদি! ইত্যাদি!
কিন্তু আমি তা বলি না।
আচ্ছা আপনি কখনো খেয়াল করে দেখেছেন যে আপনার বাচ্চার কোন দিকে আগ্রহ বা তার কি করতে ভালো লাগে? হয়তো না বা হয়তো হ্যাঁ।
উত্তর যাই আসুক না কেন, আমি কিন্তু প্রচুর জবরদস্তিতা দেখি এই সমাজে৷
আমি wish করি সমাজের এই জবরদস্তিতা হাওয়া হয়ে যাক।
Spread the love

You may also like...

error: Content is protected !!