নতুন বছরের গদ্যে সুপম রায় (সবুজ বাসিন্দা)

আরো বেঁধে বেঁধে থাকি

না, সময়কে বিচার করার ক্ষমতা মানুষের হাতে নেই। ভালো-খারাপ সব কিছু নিয়ে জীবন বয়ে চলেছে সময়ের গতির সাথে সাথে। যে যেভাবেই জীবন যাপন করুক না কেন তবু প্রতি দিনের শেষে সকলেরই ভালো কিছুর প্রত্যাশা থাকে। বছর গত হবে আবার নতুন বছর আসবে, তেমনই মানুষের মৃত্যু হবে জন্ম হবে। এই তো নিয়ম। কিন্তু সেই মানুষটাই কি ফিরে আসবে যে মানুষটিকে হারিয়ে ফেলছি চোখের কাছ থেকে, মনের কাছ থেকে! বারংবার আঘাতের ফলে যে ক্ষত তৈরি হয় সেই ক্ষত যেমন শরীরে দাগ রাখে তেমনই একের পর এক দুঃসংবাদের বার্তাও মনে শোকের চিহ্ন রাখে।
সময় তো সময়ই হয়। ভালো সময় আর মন্দ সময় বলে কিছু হয় না। তবু যখন নিজের প্রিয় মানুষ, ভালবাসা, ভালো লাগা এবং ভালো থাকা অভ্যাসগুলোর উপর হঠাৎ বিচ্ছিন্ন অস্বাভাবিক কিছু ঘটে থাকে তখন মানুষেরই দ্বারা সময়ের বিভাজন ঘটে।
নতুন বছরের আনন্দ সকলেরই থাকে। তবু একটু পিছন ফিরে ২০২০ সালের দিকে তাকালে মনে হয় ঘড়ির কাঁটাগুলো যেন এখনও এক জায়গাতেই দাঁড়িয়ে আছে। যেই সালটা জুড়ে গোটা বিশ্বে এত ক্ষয়ক্ষতির খবর ছাপানো আছে সেই সালটা সকলের জন্য অমঙ্গল এবং বিষাক্ত বলে মনে হওয়ারই কথা।
এইবার আর কোনও নতুন ক্ষতির সৃষ্টি নয়। শুরু হোক নতুন বছর আশা-আলো নিয়ে। দুধে-ভাতে সকলে বেঁচে থাকুক আনন্দে। সুখবরে ভরে উঠুক দেশ। শান্তি আসুক সকলের মনে প্রাণে।
তাই সকলে একে অপরের হাত ধরে এক সাথে কবি শঙ্খ ঘোষের কথায় বলি –
“আয় আরো হাতে হাত রেখে
আয় আরো আরো বেঁধে বেঁধে থাকি।”
Spread the love

You may also like...

error: Content is protected !!