ধারাবাহিক রম্য রচনায় সংযুক্তা দত্ত – ৭

 

নাচ তো বেশ চলছিল। মোটামুটি চেনাজানা মহলে সবাই জানত আমি নাচ করি এবং সবসময়ই একটু হাটকে কিছু করার চেষ্টা করি। তখন ক্লাস নাইন একদিন মা বাবার সাথে লেক ক্লাবে গেছি, এমন সময় কালচারাল সেক্রেটারি এসে বাবাকে বলল,” এবারের অ‍্যানুয়াল ড্রামাতে পুপুকে একটা ছোট রোলে চাই”। আমি তো একপায়ে খাড়া, বাবা মার ও আপত্তি নেই। ডিরেক্টর সাহেব এলেন, এসেই বললেন কী রোল জানো তো? আমরা তো কিছুই জানি না। তখন দেখা গেল, কালচারাল সেক্রেটারি কিন্তু কিন্তু করছে। বাবাকে গিয়ে বলল, দাদা তুমি কিন্তু রাগ করবে না, রোলটা শুনে। এখানে বলে রাখি আমার বাবা রাগে মোটামুটি ১০ গোল দিতে পারবে দূর্বাশা মুনিকে। বাবা অনেক অভয় দেওয়ার পর জানা গেল রোলটা এক কথ্থক নৃত‍্যশিল্পীর কিন্ত সে একজন বাঈজী। ডিরেক্টর অভয় দিলেন শুধুমাত্র একটি নাচের দৃশ‍্যই আমাকে অভিনয় করতে হবে আর পুরো অভিনয়ের মধ‍্যে আপত্তিজনক কিছু থাকবে না। এই রকম সব প্রতিশ্রুতি পেয়ে বাবা ও মা শেষ পযর্ন্ত রাজি হল।
আমাকে ওই দৃশ‍্যটির জন‍্য নাচ শেখাতে এলেন এক স্বনামধন্য কত্থক নৃত‍্যশিল্পী লখনৌ ঘরানার। তিনি বলেছিলেন বেশিরভাগ নাটক বা সিনেমায় এই বাঈজীর রোলটিকে কলুষিত করা হয়। কিন্তু আদতে এঁরা খুব উচ্চমানের শিল্পী। আন্টি মানে ওই নৃত‍্যশিল্পী কত্থক শিখেছিলেন খোদ এক লখনৌর বাঈজীর ঘরে থেকে। অনেক বিস্ময়কর অভিজ্ঞতার কথা বলেছিলেন, যখন সান্ধ্য মেহফিল বসত, কিভাবে চিকের আড়াল থেকে দেখতেন কারণ তখন ওখানে যাওয়া বারন থাকত।
তা সেই আন্টি তো আমায় একটি গজল আর তার সাথে দুটি ঠুমরির নাচ তোলাতে লাগলেন ।
রোজ রিহার্সাল দিয়ে নাচ গুলো তৈরী হল। মাঝে আন্টি বেড়াতে গেলেন দার্জিলিং, নাটকের দুদিন আগে ফেরার কথা। তখন তো ক‍্যাসেট যুগ আর উনি একটি সচরাচর শোনা যায় না এমন একটি গান বেছেছিলেন, তাই ক‍্যাসেট ও দিয়ে যান নি।
ঘটল এক অঘটন, দার্জিলিং ধ্বস নেমে রাস্তা বন্ধ, ফিরতে পারলেন না আন্টি। ব‍্যস আমার তো আত্মারাম খাঁচাছাড়া। গান কোথায় পাব? বোল কে বলবে? সাংঘাতিক অবস্থা। কিন্তু ওই যে “সো মাস্ট গো ওন” তাই আমার অফ হওয়ার উপায় নেই। রাগী হলে হবে কী? বাবার আলমারি ঠাসা গজল আর ঠুমরীর ক‍্যাসেটে সেখান থেকে কয়েকখানা বেছে নিয়ে শুরু হল আবার প্র‍্যাক্টিস, সামনে বসে রইল সেই মানুষটি, যিনি নাচতে জানেন না কিন্তু আমার নাচটা ঠিকঠাক হচ্ছে কী না সেটা ঠিক বোঝে, আমার মাতৃদেবীর কথা বলছি। অনেক কষ্টে আন্টির শেখানো খানিকটা তার সাথে খানিকটা আমার নিজস্বতা মিলিয়ে কোন ক্রমে তৈরী হলাম।বহ্নিশিখা নাটক হল সুপারহিট, সেই তালে উতরে গেল আমার লখনৌ ঘরানা কাম পুপু স্পেশাল নৃত‍্য পরিবেশনা।

Spread the love

You may also like...

error: Content is protected !!