সম্পাদকীয়

ছোটদের জন্যে লেখার একটি অতি সংক্ষিপ্ত ইতিহাস (শেষ পর্ব)

ছোটদের জন্য লেখার একটি সংকিপ্ত ইতিহাসে, উপেন্দ্রকিশোর রায়চৌধুরী, সুকুমার রায়, রবীন্দ্রনাথ ঠাকুরের পাশাপাশি যে নামগুলি উঠে আসে, তাঁরাও শিশুসাহিত্যে কম অগ্রগণ্য নন। এর মধ্যে যোগীন্দ্রনাথ সরকার একটি উল্লেখযোগ্য নাম। সিটি কলেজিয়েট স্কুলে শিক্ষকতা করার সময় থেকেই তিনি শিশুসাহিত্যে আগ্রহী ছিলেন। তিনি ‘সখা’, ‘সখী’, ‘মুকুল’, ‘বালকবন্ধু’, ‘বালক’, ‘সন্দেশ’ প্রভৃতি ছোটদের পত্রিকায় লিখতেন। তিনি ‘মুকুল’ পত্রিকাটি সম্পাদনাও করেছিলেন ।তিনি ছবির সাহায্য অক্ষর চেনাতে এক বিশাল ভূমিকা পালনা করেন হয়েছিলেন। তার কবিতাগুলির সাথে সুন্দর ছবি থাকত যা ছোটদের মনে এক কল্পনার জগৎ সৃষ্টি করত। ছোটদের জন্য লেখা বিদেশী উদ্ভট ছন্দ ও ছড়ার অনুসরনে তিনি হাসিরাশি নামে একটি সচিত্র বই প্রকাশ করেন। এর সাথে সাথেই ১৮৯৯ খ্রিষ্টাব্দে তার সংগৃহিত ‘খুকুমনির ছড়া’ প্রকাশিত হয়।তবে সবথেকে বেশি যে বইটি জনপ্রিয় হয় তা হলো ‘হাসিখুশি’. লেখার সরলীকরন এবং শিশুমনে লেখার মাধ্যমে দাগ কেটে যাওয়া-এই সবই আমরা তাঁর লেখায় পাই।
এছাড়াও হাসিখুশি ছড়া, শিশুতোষ ছড়া, আধুনিক ছড়াএবং ছোটদের জন্যে কবিতা, গল্প ইত্যাদি আমরা অনেককিছুই পাই আধুনিক লেখকদের থেকে। যদি আমরা নীতিধর্মী কবিতার কোথায় ধরে থাকি, সেক্ষেত্রে আমরা দেখতে পাই, অধিকাংশ জায়গাতেই রবীন্দ্রনাথের বেশ কিছু লেখা, এবং শরদিন্দুর ও, শিশুদের থেকে কিশোরে বয়সের ছেলেমেয়েদের কাছে বেশি প্রাধান্য পায় তাদের ওই বয়সে বৌদ্ধিক বিকাশের জন্যে।’দিগ্দর্শন’ পত্রিকায় মার্শম্যান মোজেও এই বসিয়ে জুবালকের জন্যে লেখা বিশেষ কিছু লেখার উল্লেখ করেন, এবং এরপর শিশু এবং কিশোরদের উপযোগী বেশ কিছু কাজ আমরা দেখতে পাই ‘মুকুল’, ‘বালকবন্ধু’, ‘বাল্যবন্ধু’, ‘বালক’ প্রভৃতি পত্রিকায়।এরপর যত সময় গেছে, শিশু এবং কিশোরে সাহিত্যের মন আরো উৎকৃষ্ট হয়েছে এবং একজন অন্যজনের পরিপূরক হয়ে উঠেছে বলাটাও অত্যুক্তি হবেনা।
আর আর সেই শিশু এবং কিশোরে সাহিত্যের দরবার নিয়েই প্রত্যেক শনিবার হাজির হয় সাহিত্য হৈচৈ। খুব খুশি হয়ে দেখতে থাকি www.techtouchtalk.in
আমরা সাহিত্য হৈচৈ-এ প্রত্যেক শনিবার নিয়ে আসছি সেই মন-ভালো করার অনলাইন উৎসব, ছোট্ট বন্ধুদের জন্যে তো অবশ্যই, আর সব্বাই যারা যারা ছোট্টবেলাগুলোকে আবার ফিরে পেতে চাও। তোমাদের গল্প, বায়না, কবিতা, আঁকা, ভালোলাগা, মন্দলাগা, দুষ্টুমি সবকিছুর জন্যে আছি আমরা টীম টেকটাচটক শনিবারের ‘হৈচৈ’ নিয়ে।
মেইল করো: sreesup@gmail.com
techtouchtalk@gmail.com
শ্রীতন্বী চক্রবর্তী
Spread the love

You may also like...

error: Content is protected !!