থিয়েটারের মঞ্চে আলো এবং আলোর ব্যবহার থিয়েটার পারফরম্যান্সকে দর্শকদের কাছে দৃশ্যমান করার জন্য ডিজাইন করা হয়, তবে মঞ্চটি আলোকিত করার জন্য যে পদ্ধতিটি ব্যবহার করা হয় সেটি স্টেজের চিত্রটি যেভাবে বোঝা যায় তার উপর প্রভাব ফেলে এবং উৎপাদনের সামগ্রিক নাটকীয় প্রভাবকে আরও শক্তিশালী করে। থিয়েটারের মঞ্চ আলোকিত করার জন্য সর্বাধিক সাধারণ পদ্ধতিটিকে ম্যাকক্যান্ডলেস সিস্টেম বলা হয়। স্ট্যানলি ম্যাকক্যান্ডলেস তাঁর ১৯৩২ সালে প্রকাশিত হওয়া বই “এ স্টেডিং অফ স্টেটিংয়ে” এই পদ্ধতি সম্পর্কে লিখেছেন। যদিও তাঁর পদ্ধতিটি চূড়ান্ত পদ্ধতি হিসাবে বোঝানো হয়নি, তবে এটি তার অভিজ্ঞতার ভিত্তিতে একটি দরকারী গাইড হিসেবে ধরা যেতে পারে।
এটি একটি 3-পয়েন্ট সিস্টেম হিসাবে বর্ণনা করা যেতে পারে: 2 আলো ফিক্সচারগুলি বিষয়টির সামনে এবং 1 টি ফিক্সচার পিছনে রাখা হয়। সামনের ফিক্সচারগুলি সাবজেক্টের বাম এবং ডানদিকে একটি 45-ডিগ্রি কোণে এবং বিষয়টির উপরে 45 ডিগ্রি কোণে অবস্থিত। এই অবস্থানগুলি বিষয়টির বৈশিষ্ট্যগুলি ভালভাবে আলোকিত করে এবং এগুলি প্রাকৃতিক আলো হিসেবেই প্রদর্শিত হয় এবং ত্রি-মাত্রিক ফর্ম রয়েছে তা নিশ্চিত করে। আলোর কোণগুলি ভ্রু, নাক বা চিবুকের নীচে গভীর, কালো ছায়া তৈরি না করে একটি ক্লিয়ার ফর্মের সংজ্ঞা প্রদান করে। বিষয়টি তাদের মাথা থেকে পাশের দিকে ঘুরিয়ে দেওয়ার কারণে অবস্থান এবং কোণটিও দৃশ্যমানতা সরবরাহ করে।
সামনের লাইটগুলিতে যুক্ত রঙ এবং তীব্রতা দৃশ্যমানতা এবং সংজ্ঞা প্রদান করবে। ম্যাকক্যান্ডলেস একটি সামনের আলোতে একটি গরম রঙ এবং অন্যটিতে একটি শীতল রঙ ব্যবহার করার পরামর্শ দেয়। সংজ্ঞাগুলি সরবরাহ করার জন্য রঙগুলি প্রাকৃতিক উপস্থিতির জন্য মিশ্রিত হয় এবং একে অপরের সাথে বিপরীতে থাকে। তৃতীয় আলো বা ‘ব্যাকলাইট’ সরাসরি বিষয়ের উপরে না পড়ে বা দর্শকের চোখে জ্বলে না থেকে বিষয়টির পিছনে এবং উচ্চ ওভারহেডে রাখা হয়। এটি বিষয়টিকে পটভূমি থেকে সরে দাঁড়ানোর কারণ হিসাবে এবং কাঁধের মাথার পিছনে এবং শীর্ষে আলোকিত করে তাদের ফর্মটি যাতে আরও সংজ্ঞায়িত করে সেই বিষয়েই মূলত ব্যবহার করা হয়। ব্যাকলাইটের রঙটি সাধারণত সামনের আলোগুলিতে আলোছায়ার খেলা হিসেবে নেওয়া হয় তবে তীব্র, উষ্ণ ব্যাকলাইট ব্যবহার করে একটি হ্যালোর প্রভাবও মাঝেমাঝে তৈরি করা যায়।