সম্পাদকীয়

ছোটদের জন্য লেখার অতি সংক্ষিপ্ত একটি ইতিহাস (চলবে)

বাংলা সাহিত্যের ইতিহাসের গন্ডির বাইরে গিয়েও যদি আমরা শিশুসাহিত্য, শিশুসাহিত্যের বিশিষ্ট উদযাপনের ধারা-এভাবেও বিষয়টিকে ধরি, তাহলে দেখবো, নাটক, ছোট ছোট চরিত্র তৈরী করা, এবং শিশুনাটকের ইতিহাস বেশ সুপ্রশস্ত।রবীন্দ্রনাথ ঠাকুর শিশুনাটকের বিশেষ কিছু ধারার জন্ম দিয়েছিলেন, এবং বাংলা সাহিত্যের প্রাচীন, মধ্যযুগ এইভাবে যদি আমরা সময়টাকে ভাগ করি তাহলে দেখতে পাবো, যে শিশুদের জন্য যারা,  রূপকথা,ধাঁধা ইত্যাদি ছাড়াও, বেশ কিছু নাটক লেখা হয়েছিল। উনিশ শতকের মধ্যভাগে আমরা বিদেশী সাহিত্যের মধ্যে যেমন লুই ক্যারোলের লেখা ‘Alice in Wonderland’-এর উল্লেখ পাই, তেমনি, ইতালিয়ান লেখক কার্লো কালোদির লেখা ‘দ্য এডভেঞ্চার অফ পিনোক্কিও’-ভীষণভাবে ছোটদের মধ্যে সমাদৃত হয়। বাংলায় যেমন বেশ কিছু পত্রপত্রিকা, ছড়া, গল্প, এবং বেশ কিছু নাটক প্রকাশিত হয়। নাটকের মাধ্যমে, শিশুদের একাগ্রতাবোধ, বোধশক্তি, একসাথে মিলে কাজ করা, অন্যের প্রতি সংবেদনশীল হওয়া, এই বেশ কিছু বিষয় উঠে আসে, এবং নাটককে শুধুমাত্র ক্লাসরুম বা স্টেজের অঙ্গ হিসেবে না দেখে, নাটকের মাধ্যমে শেখার দিকগুলো শিশুদের হাতে আরো অনেক বেশি প্রস্ফুটিত হয়।সেখানে ছোটোখাটো খেলার দৃশ্য, ভয়, উত্তেজনা, হাসি, দুঃখ, কান্না, বদমেজাজ সবই থাকতে পারে, কিন্ত প্রতিটি জিনিসের মধ্যেই একটি সামঞ্জস্য এবং শিশুকে শেখানোর যে পরিকল্পনা সেটাও ভীষণভাবে থাকতে হবে।নাটকের মাধ্যোমে উৎকৃষ্ট সাহিত্য তৈরী তো হবেই, কিন্ত তা ছাড়া যেটা থাকবে সেটা হলো একটি শিশুকে এমন একটি পরিস্থিতি উপহার দিতে হবে যা তার পক্ষে অনুকরণ করা দরকার এবং শ্রেয়।এই শেখার এবং নাটকের মাধ্যমে শিশুদের ছোট ছোট পথ চলতে শেখানো-এটিও একটি পত্রিকার কাজ।
আর শনিবার গুলো আরো সুন্দর লাগে যখন আমাদের আর আমাদের বন্ধুদের আঁকা, লেখায় এবং হয়তো সেই নাটকের আহ্বানেই আরো রঙ্গীন হয়ে ওঠে টেকটাচটক পরিবার। খুব খুশি হয়ে দেখতে থাকি www.techtouchtalk.in
আমরা সাহিত্য হৈচৈ-এ প্রত্যেক শনিবার নিয়ে আসছি সেই মন-ভালো করার সাহিত্য ঝাঁপি, ছোট্ট বন্ধুদের জন্যে তো অবশ্যই, আর সব্বাই যারা যারা ছোট্টবেলাগুলোকে আবার ফিরে পেতে চাও। তোমাদের গল্প, বায়না, কবিতা, আঁকা, ভালোলাগা, মন্দলাগা, দুষ্টুমি সবকিছুর জন্যে আছি আমরা টীম টেকটাচটক শনিবারের ‘হৈচৈ’ নিয়ে।
মেইল করো: sreesup@gmail.com
                  techtouchtalk@gmail.com

শ্রীতন্বী চক্রবর্তী

Spread the love

You may also like...

error: Content is protected !!