প্রবন্ধে রতন বসাক

স্বপ্নই আমাদের উন্নতি ও অগ্রগতির পথে নিয়ে যায়  

আমরা প্রত্যেকেই স্বপ্ন দেখে থাকি । কেউ জেগে-জেগে স্বপ্ন দেখি আবার কেউ ঘুমিয়ে-ঘুমিয়ে স্বপ্ন দেখে থাকি । আসলে আমরা স্বপ্ন দেখতে ভালোবাসি । কেননা বাস্তবে যা পূরণ করতে পারি না জীবনে, তা স্বপ্নে পুরোটাই পূরণ করে নিতে পারি । অন্তত কিছুটা সময়তো অনুভব করতে পারি মনের খেয়ালে মনের ইচ্ছাগুলো ।
আমরা যখন ঘুমিয়ে-ঘুমিয়ে স্বপ্ন দেখি তখন সেটা নিছকই অজান্তে আমাদের জীবনে ঘটে । জেগে উঠলে সেই স্বপ্ন কখনো মনে থাকে আবার কখনো মনেই পড়ে না । আর সেই স্বপ্ন হলো অবাস্তব । যা কোনদিনই আমাদের জীবনে ঘটে না, স্বপ্ন স্বপ্নই থেকে যায় মাত্র । তবে অতিরিক্ত স্বপ্ন দেখাও ভালো নয়, কেননা তাতে ঘুমের ব্যাঘাত ঘটে ।
আর আমরা জেগে-জেগে যে স্বপ্নটা দেখি । সেটাই হলো আসল স্বপ্ন যা বাস্তবে পরিণত করা যায় যদি আমি কঠোর পরিশ্রম করে চেষ্টা করতে থাকি । জীবনে যদি স্বপ্ন না দেখি, তাহলে কোন সময়ই আমরা কেউই এগিয়ে যেতে পারব না জীবনে চলার পথে । জীবনে উন্নতি ও অগ্রগতি করার জন্য একটা স্বপ্ন মনে-মনে আঁকতে হয় । আমরা সেই স্বপ্নকে ইচ্ছা করলে বাস্তবে রূপ দিতে পারি ।
ঘুমিয়ে যে স্বপ্নটা দেখি, সেটা তো আমার নিজের ইচ্ছা কিংবা হাতের উপর নির্ভর করে না । কিন্তু আমি জেগে-জেগে যে স্বপ্নটা দেখি, সেটা সম্পূর্ণই নির্ভর করে
আমার উপর । তবে স্বপ্ন ততটাই দেখা উচিত যতটা আমি নিজে বাস্তবায়িত করতে পারব । অবাস্তব কিংবা অসম্ভব কোন স্বপ্ন দেখে, নিজেকে সেই পথে ঠেলে দেওয়ার কোন মানে হয় না । তাতে জীবনে কষ্টটাই বাড়তে থাকে ।
এক সময়ে আমরা বনে জঙ্গলে ঘুরে বেড়াতাম সবাই । তারপর ধীরে-ধীরে মানুষের সভ্যতার বিকাশ ঘটে । আর মানুষ একটার পর একটা স্বপ্ন দেখতে থাকে । সেই স্বপ্নগুলো বাস্তবায়িত করে মানুষ আজ সমস্ত প্রাণীদের থেকে উন্নত হয়েছে । অন্য জীবজন্তুরা কিন্তু কোন স্বপ্নই দেখে না । জীবেদের মধ্যে মানুষই একমাত্র কল্পনাপ্রবণ ও স্বপ্ন দেখে ।
স্বপ্ন ছাড়া আমাদের জীবন বেকার । যার জীবনে কোন স্বপ্ন নেই তার কোন কিছু পাওয়ার আশা আকাঙ্ক্ষাও থাকে না । আমরা জীবনে অনেক কিছুই পেতে চাই আর সেই পাওয়ার জন্য আমাদেরকে স্বপ্ন দেখতে হয় । স্বপ্ন দেখি বলেই তাকে পাওয়ার জন্য নিজেকে সচেষ্ট করি । চেষ্টা করলে জীবনে অনেক কিছুই পাওয়া যায় । কেননা চেষ্টাটাই সবচেয়ে বড় কথা । চেষ্টার পর সফল হই কিংবা না হই, সেটা কিন্তু বড় কথা নয় ।
Spread the love

You may also like...

error: Content is protected !!