প্রবন্ধে রতন বসাক

নতুন করে আর নতুন ভাবে ভাবতে হবে ও চলতে হবে 

বিশ্বে একটা ভাইরাস খুবই ছোট্ট যাকে খালি চোখেও দেখা যায় না, যার নাম ” করোনা ” । সে আমাদের মানুষ জাতিকে অনেক কিছুই শিখিয়ে দিলো । আমাদের প্রত্যেককেই এখন আবার নতুন করেই ভাবতে হবে যে, এই পৃথিবীতে আমরা কিভাবে থাকবো ? কেমন করে আমরা চলবো ? কোন খাতে আমাদের উন্নতি করতে হবে ইত্যাদি বিভিন্ন বিষয়ে । এখানে ব্যক্তিগত স্বার্থের কোন জায়গা নেই ।
এতদিন মানুষ ও বিভিন্ন দেশ আত্মঅহংকারের জন্যই নিজেকে নিজের মতো করে নিজে আরো বড় হতে চেয়েছে । এই ভাইরাস আমাদের দেখিয়ে দিয়ে গেল যে, তুমি যত বড়ই হও না কেন, তুমি কোন সময়ই কারো থেকেই বড় নও । তোমার অস্তিত্ব যেকোনো সময় বিনাশ হয়ে যেতে পারে একটা সামান্য কারণে ।
এতদিন প্রত্যেকটি দেশ নিজের দেশকে বাঁচানোর জন্য প্রতিরক্ষা খাতে অনেক অনেক টাকা ব্যয় করেছে কিন্তু আজ তার কোন মূল্য নেই । সেই টাকা শিক্ষা, বিজ্ঞান ও আধুনিক চিকিৎসার জন্য ব্যবহার করতে হবে আগামীতে । আর তা না হলে মানব জাতির অস্তিত্ব এই জগতে বিপন্ন হবেই, সেটা প্রমাণ হয়ে গেল ।
এখন থেকে প্রত্যেকটি মানুষকে মেন্টাল নয়, পার্সোনাল ডিসটেন্স বজায় রাখতে হবে । প্রত্যেককেই নিজেকে আরও পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে সমাজে ভালোভাবে থাকতে হলে । একে অন্যের কথা ভাবতে হবে । অন্যের বিপদে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে স্বার্থবাদী না থেকে । কেননা আমরা এই পৃথিবীতে একা কেউই বাঁচতে পারি না । ছোট থেকে বড় পদের যে কোন মানুষকেই প্রয়োজন হয় জীবনের প্রতি পদে, আর সবাই সমান ।
আরো প্রমাণ হয়ে গেল যে, শরীরের শক্তির থেকে মনের শক্তি অর্থাৎ শিক্ষার প্রয়োজন এই সমাজে অনেক বেশি । প্রত্যেকটি বিষয়েই সচেতনতা এক মহান কাজ করে মানুষের জীবনে । পুরনো ধ্যান-ধারণা ফেলে দিয়ে নতুন করে নতুন ভাবে আমাদের বাঁচতে হবে আগামীর জন্য । ভয় পেয়ে নয়, সাহস করে মনের জোরে আমাদের সামনে চলতে হবে ।
Spread the love

You may also like...

error: Content is protected !!