ছোটগল্পে কৌশিক বর্মন

দুই বোনের গল্প- ধরিত্রী ও প্রকৃতি

হে ধরিত্রী আমি হলাম তোমার ছোট বোন প্রকৃতি। দিদি আমি অনেকদিন ধরেই তোমার উপর হয়ে চলা ওই মানুষ নামক ভয়ঙ্কর জীবের অত্যাচার সহ্য করতে পারছিলাম না। তাই বাধ্য হয়ে আমি এরকম ভয়ঙ্করতম হয়ে উঠেছি। তুমি দেখতে পাচ্ছনা প্রতিদিন শত শত মানুষ মারা যাচ্ছে এর পিছনেও কিন্তু আমিই আছি। দিদি তুমি যাদেরকে তোমার সন্তান বলে মনে করো তারা কিন্তু তোমাকে মায়ের মর্যাদা দেয়নি। উল্টে তোমার উপর তারা যারপরনাই অত্যাচার চালিয়েছে। ওদের এত অহংকার বেড়েছিল আর এই অহংকারই ওদের পতনের কারণ। আজ দেখো ওরা গৃহবন্দী। কোথায় গেল অহংকার কোথায় কি সবকিছু চূর্ণ।তবে দিদি তুমি অনেকদিন কেঁদেছো তোমার সাজসজ্জা কোথায় যেন চলে গিয়েছিল। আজ তোমাকে সাজাতে পেরে আমি খুব খুশী। কি সুন্দর গাছে গাছে ফুল ফুটেছে,ফল ধরেছে,পরিযায়ী পাখিরা গাছের ডালে ডালে বসে কিচির মিচির করছে,নদনদীর জল কি স্বচ্ছভাবে বয়ে যাচ্ছে। দেখো ওদেরকে আর কিছু পরিষ্কার করতে হলনা আমি নিজেই সব নিজের হাতে পরিষ্কার করে দিয়েছি। এখন তোমাকে যা সুন্দর লাগছেনা দিদি যে কি বলবো। কিন্তু এখনো তুমি কাঁদছো কেন দিদি এখনতো তোমার উপর অত্যাচার করার মত কেউ নেই।
প্রকৃতির সব কথা শুনে তার দিদি ধরিত্রী তাকে বললো দেখ বোন ওরা যতই অন্যায় করুক না কেন আমি তো ওদের মা তাই সন্তান যদি কষ্টে থাকে তাহলে মা হয়ে আমি কি করে ভাল থাকি বল। ওদের আনন্দেই আমার আনন্দ ওদের দু:খেই আমার দু:খ। ওরা আমায় কাঁদিয়েছে এটা ঠিক কিন্তু তার শাস্তিতো ওরা পেয়েছে। আমি চাই এবার ওরা যেন একটা সুস্থ স্বাভাবিক জীবনযাপন করতে পারে। তুই যদি তোর দিদিকে ভালো দেখতে চাস তাহলে তুই ওই মারণ ভাইরাসগুলোকে নির্মূল কর যাতে আমার আর কোনো সন্তান মাতৃহারা না হয়।
এই কথাশুনে প্রকৃতি বললো দিদি তোমার মন এত বড় আমি ভাবতেও পারছিনা ওরা এত অন্যায় করলো তাও তুমি ওদের ক্ষমা করে দিলে। তোমার মন যে এত বড় তোমার সঙ্গে এতদিন থেকেও আমি তোমাকে সত্যি বুঝে উঠতে পারিনি দিদি। তুমি আমায় ক্ষমা করো। তুমি বলছো বলে আমি এই মারণ ভাইরাসগুলোকে কিছুদিনের মধ্যেই নির্মূল করে দেবো। এবিষয়ে তুমি আর চিন্তা করোনা। কিন্তু এটাই ওদের শেষ চান্স। এরপরও ওরা যদি শিক্ষা না নেয় তাহলে আমি কিন্তু এই প্রজাতিটাকেই পুরোপুরি শেষ করে দেব এই তোমাকে বলে দিলুম। এই বলে প্রকৃতি তার দিদির কাছ থেকে চলে গেল।
ধরিত্রী বোনের কথায় মুচকি হেসে মনে মনে বললো আশাকরি আমার সন্তানরা আর কোনো অন্যায় করবে না এই আশায় থাকলাম। ভগবান এবার ওদের অন্তত একটু সুবুদ্ধি দাও।
আগামী পৃথিবীতে যেন ওরা নতুন স্বপ্ন নিয়ে বাঁচতে পারে। ওরা সকলে দ্বন্দ ভুলে একতাবোধ নিয়ে চলতে পারে এই হোক প্রাথর্না।
Spread the love

You may also like...

error: Content is protected !!