জন্মদিনে শ্রদ্ধা

আজ, ২১ নভেম্বর, মহান দার্শনিক চিন্তাবিদ লেখক ভলতেয়ার এর জন্মদিন। ১৬৯৪ সালে ফ্রান্সের পারী শহরে তিনি জন্মেছিলেন। তিরাশি বছর বয়সে, ১৭৭৮ সালের ত্রিশে মে তারিখে, ওই পারী শহরেই ভলতেয়ার প্রয়াত হন। ভলতেয়ার নামে বিশ্ববন্দিত হলেও, ওঁর প্রকৃত নাম ছিল ফ্রাঙ্কয়েস-মারী আরুয়েৎ। রাজনৈতিক দার্শনিক হিসেবে সর্বোচ্চ খ‍্যাতি পেলেও তাঁর সুগভীর সাহিত্যিক ব‍্যক্তিত্বের নিদর্শন ধরা আছে কাঁদিদ, মেমনন, ভিসন দে বাবুক প্রভৃতি গ্রন্থে। শিক্ষাতত্ত্ব নিয়ে তাঁর অসামান্য চিন্তা লিপিবদ্ধ আছে লেটার দে আকাদেমি ব‌ইতে।
ভলতেয়ার রাজনীতির দর্শন ছাড়াও ইতিহাসের দার্শনিক বিচার বিশ্লেষণ করেছেন। মতপ্রকাশের স্বাধীনতার ভাবনা বিকাশের জন‍্য তিনি সুপরিচিত।
ঈশ্বরের অস্তিত্ব নিয়ে রসিকতা করে ভলতেয়ার বলেন God is a comedian playing to an audience too afraid to laugh. ব‍্যক্তি মানুষের মননের স্তর বোঝা যাবে কি ভাবে তা আলোচনা করতে গিয়ে তিনি বলেন Judge a man by his questions rather than by his answers. মতপ্রকাশ ও মতপার্থক্যজনিত দ্বন্দ্ব ও সংঘর্ষ সমাজে কী সংকট তৈরি করে বোঝাতে তিনি বলেন Opinion has caused more trouble on earth than plague or earthquakes. তবে আমার কাছে তাঁর সেরা কথাটি হল Common sense is not so common. আমাদের মতো অতি সাধারণ মানুষের মধ্যে যদি কমন সেন্স বা সহজ বুদ্ধির অভিষেক ঘটে, তাহলে পৃথিবী বদলাবে।
লেখা – মৃদুল শ্রীমানী
Spread the love

You may also like...

error: Content is protected !!