ছোটগল্পে বর্ণনা মুখোপাধ্যায়

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে পোস্ট গ্র্যাজুয়েশন করছি।বিষয় ইংরেজি সাহিত্যে।আপাতত পরিচয় এইটুকুই।

বৃষ্টি

তখন বৃষ্টি হচ্ছে মুষলধারে, চোখের সামনে প্রায় সবটুকুই ঝাপসা।
নন্দিনী নন্দন থেকে বাসে উঠেছে আজ, কোন কিছু তেই মন বসছিল না বলে চট করে অ্যাকাডেমি তে নাটক দেখে মন ভালো করতে চেয়েছিল মেয়েটা । হ্যাঁ, একাই নাটক দেখেছে নন্দিনী আজ, আসলে ওর বয়সী কেউ আজকাল নাটক দেখে না , যদিও আগে এক নাটক দেখার সঙ্গী ছিল, তবে আজ আর সে নেই । তবে যাই হোক, নন্দিনী আজও নাটক দেখা ছাড়েনি, ও বলে নাটকে একটা প্রাণ আছে, জিনিসটা খুব লাইভলি, এই চার্ম সিনেমায় নেই, থাকতে পারে না । নন্দিনী এই সব কথায় ওর অনেক বন্ধু বান্ধব ঠাট্টা করে বলে ” কাম অন নন্দিনী , ডোন্ট বি এ ব্যাকডেটেড এলিমেন্ট, ! ”
তবে নন্দিনী এই সব শুনেও না শোনার ভান করে , আর মাঝে মাঝে এক কথা শুনতে শুনতে ফেড আপ হয়ে বলে “ও সব তোরা বুঝবি না রে । “
হাওড়া ব্রীজের মোড় ঘুরবে তখন বাসটা, বৃষ্টিটাও বেশ কিছুটা ধরে এসেছে, হঠাৎ কি যে মনে হল নন্দিনীর, কনডাক্টার কে বলে বাস থামিয়ে নেমে পড়লো সে, বামদিক ঘেষে ব্রীজের ফুটপাত দিয়ে স্টেশনের দিকে হাটতে লাগলো সে । আসলে ছোট থেকেই তাঁর হাওড়া ব্রীজটা বড্ড পছন্দের কোন কারণ ছাড়াই । বাবার হাত ধরে বহুবার দাঁড়িয়েছে হুগলি নদীর দিকে চেয়ে , অন্য একজনের সাথেও দাঁড়িয়ে ছিল এরকমই কোন এক সন্ধে বেলায়, তবে লোকে বলে আজ সে সব অতীত, তবে নন্দিনীর কেন যেন বারবার মনে হয়, এ শুধু অতীত নয়, বর্তমান ও ভবিষ্যৎও বটে!
হাঁটতে হাঁটতে নন্দিনী থেমে গেলো হঠাৎ, থেমে গেলো বিদ্যাসাগর সেতু তে চোখ পড়লো বলে, কি সুন্দর লাগে সেতুটা কে দেখতে, বিশেষত সন্ধ্যে বেলায় । দেখলো কত লোক ছবি তুলছে হাওড়া ব্রীজে দাড়িয়ে, দৃষ্টত দেখতে তো দিব্যি লাগে । আর নন্দিনীর স্বভাব সুন্দর কিছু দেখলেই ফ্রেম বন্দী করে ফেলে সে । তবে এবার তাঁর অন্যথা হল, মোবাইলের ক্যামেরা তাক করতে গিয়েও করলো না সে , কারণ তার মনে পরে গেলো যে একটা কাঁচের গাড়ি ওই সুন্দর সেতুটা ধরেই একবার এপারে এসে আবার ওপারে ফেরত গেছিলো চিরকালের মত, আর গাড়িটা গিয়ে থেমেও ছিলো আর এক নদীর গা ঘেষেই !
মুখ ঘুরিয়ে হাটতে লাগলো নন্দিনী, দু-পা এগিয়েই খেয়াল করলো কানে গোজা হেডফোনে গান বাজছে, অত আওয়াজের মধ্যেও শোনার চেষ্টা করলো সে, আর কানে এলো ” সে যে চলে গেলো বলে গেলো না , সে যে কোথায় গেলো ফিরে এলো না ! “
প্রায় স্টেশনের কাছে পৌঁছে গেছে নন্দিনী , তখন অঝোর ধারায় বৃষ্টি নামলো আবার…
Spread the love

You may also like...

error: Content is protected !!