অ আ ক খ – র জুটিরা

স্মৃতিরা

চেনা ছবিরা এখন থাকে শুধুই স্মৃতির পাতায়। সেদিনের সেই ফিরতি পথের আড্ডা এখন আবদ্ধ হয়েছে কোনো এক ছোট চলতি হোয়াটসএপ গ্রূপে। নাম মাত্রেই হয় কথোপকথন।
বাসে করে প্রায় কুড়ি মিনিট দূরত্বের স্কুলপথ ছুটির পর মাত্র ৩টাকা(ভাড়া ৭টাকা হলেও স্কুল স্টুডেন্ট বলে ছাড়ে ৩টাকা) বাঁচানোর আশায় কিভাবে যে হেটে ফিরে আসতাম তা মালুমই পরে নি কোনও দিন। তবে শুধু বাড়িতে বাহানা মাত্রই ৩টাকা বাঁচানো। আসল উদ্দেশ্যে থাকতো বন্ধু সঙ্গ।
তখন স্বপ্নের কলেজ জীবন বুনতাম। কিন্তু বুঝিনি স্কুল জীবনটাই ছিল সফল স্বপ্নের ঠিকানা। কিভাবে যে দেখতে দেখতে ক্লাস ফাইভ টু টুয়েলভ, জীবনের একটা বড় অধ্যায় পেরিয়ে এলাম জানিনা।
কিছুদিন আগের স্কুল ফ্রক আজ ডানা মেলেছে ঐচ্ছিক পোশাকে। ধরাবাধা নির্দিষ্ট সময় ছাপিয়ে গিয়েছে নিজেদের সুবিধা ও ইচ্ছায়। আরও হয়তো বদলাবে জীবন, সংকীর্ণ হবে জীবনযাত্রা। নতুন মানুষ নতুন বন্ধু, নতুন নতুন হাতছানি। কিন্তু স্কুল জীবন…!
সে পরে থাকবে কিছু চেনা স্মৃতি, কিছু চেনা বেঞ্চ, কিছু ক্লাসরুম আর সেই চেনা পোশাক। যা বাড়ে বাড়ে মনে করিয়ে দেবে স্কুলের সব থেকে দুস্টু ব্যাচ ফাইভ টু টেন সি এর, হয়তো বা কোনো এক শিক্ষিকার “উফ্! এবারের টুয়েলভ টা একেবারে বাজে ব্যাচ। এর আগে এরকম ব্যাচ একটাও পাইনি”…

অনিন্দিতা ভট্টাচার্য্য

Spread the love

You may also like...

error: Content is protected !!