সাপ্তাহিক শিল্পকলায় শিল্পের জন্য শিল্প – লিখেছেন অ্যালবার্ট অশোক (পর্ব – ৫৪)

তাকাশি মুরাকামি

বাঁ দিকে 3-Meter Girl ডানদিকে Hiropon
তাকাশি মুরাকামি লন্ডনের গাগোসিয়ান গ্যালারিতে তার আসন্ন অনুষ্ঠানের জন্য একটি নতুন ভাস্কর্য প্রদর্শনীকরেছেন। London’s Gagosian Gallery. At 3 meters / 300 cm / 9.8 feet, this busty lady towers over Colin Christian’s 6-foot Cosmonaughties!এই ভাস্কর্যটি সম্পর্কে মুরাকামি যা বলছেন তা এখানে:
আমি মনে করি জাপানি পুরুষ যৌন জটিলতা দ্বিমাত্রিক জগতে উদ্ভূত হয়েছিল-অ্যানিমেশন, গেমস ইত্যাদি-তারপর ছোট ত্রিমাত্রিক ভাস্কর্যের মাধ্যমে রূপান্তরিত হয়। কিন্তু আমার ভাস্কর্য মিস কো (1997) miss ko (1997) এবং আমার একাকী কাউবয় (1998)lonesome cowboy (1998),করার আগে কখনোই এতবড় আয়তনের ভাস্কর্য করা হয়নি। (‘I think the japanese male sexual complex originated in the two-dimensional world – animation, games and so on – which then transferred to small three-dimensional sculptures. but before my sculptures miss ko (1997) and my lonesome cowboy (1998), it had never been represented life-size.’ – takashi murakami)

Takashi Murakami তাকাশি মুরাকামি। ১৯৬২ সালে জন্ম। একজন জাপানী সমসাময়িক শিল্পী। তিনি আমেরিকায় ও জাপানে দুই দেশেই প্রথম সাড়ির শিল্পী ভাস্কর।
শিক্ষনীয় হল এটা। তিনি একটু অন্যরকম ভাস্কর্য করেন।সাধারনতঃ আমরা দেখি, প্রকৃতি থেকে বস্তুর রূপ অনুকরণ করে ছবি ভাস্কর্য শিল্পীরা করেন।কেউ নিজেস্ব ঢঙয়ে কাজ করেন। মূলতঃ মজা বা হাস্যরস নিয়ে খুব কম শিল্পী কাজ করেন। তাকাশী শুরু থেকেই মজা বা কাউকে বিনোদনের হাস্যরসের জন্য ফাইন আর্টসকে বেছে নিয়েছেন।
জাপানী শিল্প সংস্কৃতিতে হিপস্টারিজম সমকালীন শিল্পীদের মধ্যে বর্তমান। তাকাশি মুরাকামীর কাজ সেই হিসাবে উল্লেখযোগ্য। হিপস্টার থেকে হিপস্টারিজম। মূল সংস্কৃতি থেকে উন্নত রূপে বা অপভ্রংশ রূপে, বর্তমান সময়ের ফ্যাশানকে সাধারন ভাবে হিপস্টারিজম বলে। এটা আঞ্চলিক ভাবে শুরু হলেও সারা বিশ্বে প্রভাবিত হতে পারে। ১৯২০ সালে হিপস্টার বলা হত যারা মদ্যপ ছিল ও একটা ছোট মদের বোতল সবসময় কোমরে রেখে দিত। ওই সময় আমেরিকায় মদ পান নিষিদ্ধ ছিল বা আইনের কোন বেড়াজালে পাওয়া যেতনা। যারা মদ্যপ তারা লুকিয়ে কোথাও থেকে নিজের কোমরে সংগ্রহ করে রাখত।
হিপ বা হেপ, এই শব্দদুটির উৎপত্তি খুঁজে পাওয়া যাচ্ছেনা কিন্তু ব্যবহার আমেরিকান ইংলিশের ১৭০০ সাল থেকে দেখা যায়, ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে, আফ্রিকান আমেরিকান সংস্কৃতিতে নানা রকম ব্যবহারে উঠে পড়েছে। হিপ মানে বর্তমান সিচুয়েশান সম্পর্কে ওয়াকি বহাল।The word hipi, meaning “to open one’s eyes,” সম্ভবত হিপি কালচার এরকম একটা দর্শন থেকে উঠে এসেছিল। তবে হেপ বা হিপ শব্দের সাথে মাদক, যৌনতা, হাল ফ্যাশান ইত্যাদি ঘনিষ্ঠভাবে যুক্ত। বীট জেনারেশানের আমেরিকান কবিদের সাথে যুক্ত। হিপ Hip দ্য ফ্যাক্ট মানে নো Know দ্য ফ্যাক্ট।
হিপস্টারিজম মানে হাল ফ্যাশান, ছেড়া ছেড়া জিনস পড়া, যৌন উদ্দীপনায় মেতে উঠা, নেশা করা ইত্যাদি।
কার্টুনের মত করে ম্যাঙ্গা manga (জাপানী শব্দে মানুষের ছবি) এনিম anime ( মানে টিভি বা সিরিয়ালের পর্দায়, সায়েন্স/ বিজ্ঞান নির্ভর যৌন উত্তেজক ছবির সিরিয়াল বা ভিডিও; আর ওটাকো otaku (মানে কম্পিউটারের সোস্যাল স্কিল এ আবিষ্ট তরুণ অনেক ওস্তাদী দক্ষতায় ক্ষতিকর ব্যবহার করা আর পোকো Poku মানে পপ কালচার ওটাকু।
সেই নিরিখে তাকাশির কাজগুলি দেখতে হবে।
আরেকটা কথা, তাকাশি মুরাকামী, অনীশ কাপুর Anish Kapoor , জেফ কুন Jeff Koons, অ্যান্ডি ওয়ারহল দামিয়েন হার্স্ট Damien Hirst, জেসপার জোনস Jasper Johns, ডাভিড চো David Choe, ডাভিড হকনি David Hockney প্রমুখ, এরা বিশাল টাকার মালিক, প্রত্যেকের আর্ট ফ্যাক্টরি আছে, শয়ে শয়ে লোক তাদের অধীনে কাজ করে, প্রয়োজনে হাজার লোককে খাটিয়ে একটা কাজ করে। তারা একেকজন শিল্পপতি গোছের । তাদের বুদ্ধি দেবার লোক থেকে কাজ সম্পাদন অবধি নানা লোক কাজ করে। তারা শিল্পকে একটা ব্যবসা হিসাবে দেখে। ফলে তাদের সাথে কোন ব্যক্তি তুলনা একদমই উচিত নয়।

২০০৮ সালে, লোনসোম কাউবয় ‘My Lonesome Cowboy’ সোথেবিতে 15 মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল (In 2008, Lonesome Cowboy sold for $15 million at Sothebys. )। এইসব কাজ মূলতঃ ফাইবার গ্লাসে নির্মাণ।
Spread the love

You may also like...

error: Content is protected !!