• Uncategorized
  • 0

কন্ঠস্বর চয়ন মুখার্জি (পর্ব – ২)

।। পর্ব দুই ।।

দেখতে দেখতে আরেকটা পঁচিশে বৈশাখ চলে এলো, কবিপক্ষ সমাগত। লকডাউনের এ বাজারে হয়তো পাড়ায় পাড়ায় সেই অনুষ্ঠান, আগের মতো আর হবে না, কচি কাঁচাদের আবৃত্তি , নাটকের রিহার্সাল, গান যা বাঙ্গালী জীবনের অঙ্গ, এবছর হয়তো দেখতে পাবো না। তবে ডিজিটাল মাধ্যমে কবিকে স্মরণের রাস্তা খোলা। তাই কিছু কথা হয়ে যাক!
একথা সবাই জানেন যে ক্রান্তদর্শী কবির কবিতা অনেকবারই শাসক বা মৌলবাদীদের চক্ষুশূল হয়েছে। আজকের আলোচনায় আমরা সেরকমই একটি পর্ব ফিরে দেখে নেবো।
শুনলে অবাক হবেন, কবির কবিতাও এসময়ে মুসলিম লীগের গুণ্ডাদের রক্তচক্ষুর সম্মুখীন হয়েছিল।তৎকালীন পত্র পত্রিকায় এর অজস্র স্বাক্ষর রয়ে গেছে।
আজ আমরা তৎকালীন সংবাদপত্রে প্রকাশিত একটি চিঠি দেখে নেবো বঙ্গানুবাদ সহ ! চিঠিটি অমৃতবাজার পত্রিকায় প্রকাশিত হয়েছিল ৬ ই মে ,১৯৪৭ তারিখে। চিঠিটি লিখেছিলেন জনৈকা কুমারী যমুনা মুখার্জি। চিঠিটি থেকে স্পষ্ট , তৎকালীন মুসলিম লীগের জিহাদি গোষ্ঠী কীভাবে রবীন্দ্রসঙ্গীত বয়কট করার আহ্বান জানিয়ে সফলভাবে মুসলিম ছাত্রছাত্রীদের ব্রেইনওয়াশ করতে সক্ষম হয়েছিল।এস ওয়াজেদ আলির ভাষায়, “সেই ট্র্যাডিশন সমানে চলিছে!”
Sir,
It has been a practice in the A.V.J.M. Girls H.E. School at Munshiganj to sing a song of Rabindranath before the school commences its work. On the 16th April, when the song was being sung as usual a number of muslim girl students of this school objected, left their class rooms as a mark of protest and staged a demonstration in front of the school shouting League slogans. To prevent any untoward incident, the school has been closed for an indefinite period.
As an ex-student of Santiniketan where I had my friends many Muslim girls hailing from respectable families, I can hardly imagine that any educated Muslim girl, however communal she may be in her political views, can have any reasonable objection to any of Poet Tagore’s songs on ground of these being anti-muslim. The news is deplorable and shocking and reveals to what abominable level one can stop when influenced by fanatical communalism.
Rabindranath, the poet and savant had no communal or sectarian outlook in his make up. He dreamt of world harmony and made a valuable contribution towards establishing amity and understanding amity and understanding between the Asiatic people. His ” Visva- Bharati” is the study centre of Persian, Arabic, Chinese and Tibetan civilisations. To imagine, therefore, that his songs smack of Hindu communalism is to betray a dullness of conception and perverted and diseased mind.
I know of many respectable Muslim families in Calcutta where Rabindra sangits are being learnt and sung. some of these families subscribe to Muslim League politics and when I narrated the aforesaid incident at A.V.J.M. Girls H.E. School to them, they were disinclined to believe it to be true and were of the opinion that these misguided girls constitute s slur on Muslim womanhood and do mot deserve to be called educated and cultured.
The present atmosphere in India is vitiated with the virus of communalism. Hindu- Muslim unity is fast becoming an Utopian dream and the partition of Bengal, in order to make a permanent and unbridgeable gulf between the two communities, has now become almost a certainty.
Have we, the Hindu and Muslim women of Bengal, no part to play in saving this province from chaos, anarchy and civil war to which Bengal is gradually driving headlong. I believe we, the women of Bengal, can bring about a radical change for the better in the state of things in Bengal and stop the menfolk from their frenzied, anti-national and anti-social acts if only we ourselves stop thinking and acting in terms of narrow communalism. I, therefore, appeal , more particularly, to the educated section among the women of both the communities to take a hand in reestablishing friendly relation between the two communities and I am confident , we will come out with flying colours where men have failed.
Kumari Jamuna Mukherjee, Calcutta. May 6, 1947
(বঙ্গানুবাদ)
মহাশয়,
দীর্ঘদিন ধরেই মুন্সীগঞ্জ(ঢাকা)-স্থিত এ ভি জে এম উচ্চ বালিকা বিদ্যালয়ে প্রথাগতভাবে বিদ্যালয় আরম্ভের পূর্বে একটি রবীন্দ্রসঙ্গীত গাওয়া হয়ে আসছে। গত ১৬ ই এপ্রিল যখন অন্যান্য দিনের মতোই রবীন্দ্রসঙ্গীত গাওয়া হচ্ছিলো, তখন কিছু সংখ্যক মুসলিম ছাত্রী হঠাৎ করে প্রতিবাদ করতে শুরু করে, এবং শ্রেণীকক্ষ ত্যাগপূর্ব্বক বিদ্যালয়ের বাইরে জমায়েত করে মুসলিম লীগের স্লোগান দিতে থাকে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।
বিশ্বভারতীর একজন প্রাক্তন ছাত্রী হিসেবে বহু অভিজাত পরিবারের মুসলিম ছাত্রীদের বন্ধু হিসাবে, সহচরী হিসাবে পাওয়ার সৌভাগ্য আমার হয়েছে এবং আমার দূরতম কল্পনাতেও আসেনা যে কোনো মুসলিম ছাত্রী, রাজনৈতিক দৃষ্টিভঙ্গীর দিক থেকে সে যে গোষ্ঠীরই অন্তর্ভুক্ত হোক না কেন, কোন যুক্তিতে রবীন্দ্রনাথের কোনো গানকে সাম্প্রদায়িক বলে দেগে দিতে পারে?! ঘটনাটি অত্যন্ত নিন্দাজনক, ধিক্কারযোগ্য এবং এর মাধ্যমে প্রমাণিত হয় যে সাম্প্রদায়িক ভাবনায় প্রভাবিত হলে কেউ কতটা নীচে নামতে পারে!
একজন কবি এবং জ্ঞানতাপস হিসেবে রবীন্দ্রনাথের মধ্যে কোনো সাম্প্রদায়িক চিন্তার রেশমাত্র ছিল না। তিনি একটি সহিষ্ণু, সম্প্রীতির বন্ধনে আবদ্ধ সমাজের স্বপ্ন দেখতেন; এবং এশিয়ার বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে পারস্পরিক পরিচিতি বৃদ্ধি করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে গেছেন। তাঁর প্রতিষ্ঠিত বিশ্বভারতী আজ ফার্সি, আরবি, চিনা ভাষা এবং তিব্বতীয় সংস্কৃতি চর্চার অন্যতম উৎকর্ষসম্পন্ন প্রতিষ্ঠান।তাঁর রচিত সংগীতকে হিন্দু সাম্প্রদায়িক বলে দাগিয়ে দেওয়া আদতে মূর্খতা এবং বিকৃত, ক্ষয়িষ্ণু চিন্তাভাবনার পরিচয় বহন করে।
আমি কলকাতার বহু অভিজাত মুসলিম পরিবারের সংস্পর্শে এসেছি যেখানে রবীন্দ্রনাথ নিয়মিত চর্চা করা হয়। এদের মধ্যে কিছু পরিবারও আছে যাদের সদস্য মুসলিম লীগের সাথে যুক্ত, এবং যখন আমি উক্ত ঘটনাটি তাদের জানাই, তারা প্ৰথমে একে অবিশ্বাস্য বলে উড়িয়ে দেন এবং পরে স্বীকার করেন যে এই বিপথগামী মুসলিম ছাত্রীগুলি মুসলিম মহিলাদের কলঙ্ক এবং এদেরকে কোনোভাবেই প্ৰকৃত অর্থে ‘শিক্ষিত’ বলা যায় না!
ভারতবর্ষের ভাগ্যাকাশ আজ সাম্প্রদায়িকতার মেঘে আচ্ছন্ন এবং হিন্দু মুসলিম সম্প্রীতি ক্রমশ সোনার পাথরবাটির মতোই হয়ে যাচ্ছে। দুই সম্প্রদায়ের মধ্যে নিরন্তর বিবাদের চিরস্থায়ী সমাধানের জন্য বাংলা ভাগ আজ প্রায় নিশ্চিত।
এই ভাই ভাইয়ে হানাহানি, নৈরাজ্য , হিংসার হাত থেকে বাংলাকে মুক্তি দিতে হিন্দু এবং মুসলিম, উভয় সম্প্রদায়ের মহিলা সমাজের কি কোনো ভূমিকা থাকতে পারে না ?
আমার দৃঢ় বিশ্বাস, আমরা, বাংলার মহিলারা—যদি আমাদের চিন্তাভাবনাকে সঙ্কীর্ণ সাম্প্রদায়িকতা থেকে মুক্ত রাখতে পারি—তাহলে এই চরমপন্থী আবহাওয়া থেকে বাংলাকে মুক্তি দিতে, এবং পুরুষদেরকে এই অসামাজিক, জাতিদ্রোহী কার্যকলাপ থেকে বিরত রাখতে আমরা এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবো।
আমি তাই উভয় সম্প্রদায়ের মহিলা, বিশেষ করে শিক্ষিত মহিলাদের কাছে আবেদন রাখছি, দয়া করে দুই সম্প্রদায়ের মধ্যে সৌভ্রাতৃত্ব গড়ে তোলার জন্য এগিয়ে আসুন, এবং আমি স্থিরনিশ্চিত, ছেলেরা যা করতে সমর্থ হয়নি, আমরা, মেয়েরাই সেই অসম্ভবকে সম্ভব করে তুলবো।
– কুমারী যমুনা মুখোপাধ্যায়, ৬ ই মে, ১৯৪৭

ক্রমশ…

ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।