• Uncategorized
  • 0

কবিতায় কল্পর্ষি বন্দ্যোপাধ্যায়

কল্পর্ষি বন্দ্যোপাধ্যায় প্রাণীবিদ্যার স্নাতক ও পরে ট্রেনিং ও ডেভলপমেন্ট নিয়ে পড়াশোনা করে বর্তমানে কর্পোরেটে কর্মরত । লেখালিখির শুরু একদম ৯ এর প্রথম দিনগুলোতে ।মূলত বিজল্পতেই অজস্র কবিতা ছাপা হয়েছে কল্পর্ষির, লিখেছে কবিতা পাক্ষিক, সংক্রমণ ,মুহূর্ত, ঋতভাষ এবং আরো অনেক ৯ দশকের কাগজে ,এছাড়াও ও লিখেছে দেশ ,মনোরমা পত্রিকায় । অনুবাদ করেছে কল্পর্ষি,,কিছু ইংরিজি লেখাও ওর ছাপাও হয়েছে ভারতীয় ইংরিজি ভাষার কবি জয়ন্ত মহাপাত্র নির্বাচিত সানডে টেলিগ্রাফ এবং আরো অন্যান্য কাগজে । প্রকাশিত কবিতা গ্রন্থিকা তিনটি - তথ্যচিত্র ( ১৯৯৬) , ব্যথা নিরোধক চাঁদ ( ২০০০) এবং যে গান শোনেনা কেউ ( ২০০১৭ ) । প্রথম থেকেই খুব অল্প লেখে কল্পর্ষি ।

শিরোনামহীন কবিতা 

একদিন কিন্তু সত্যি আর কনুই মেরে মেরে সামনের দিকে এগিয়ে যেতে পারবো না, একদিন কিন্তু সত্যি তোর বউয়ের কথাগুলো বানানো নয় ভাবতে ভারী ভালো লাগবে মনে। একদিন তোর লেখা কবিতা, হ্যাঁ, তোর লেখা সমস্ত কবিতা, কিছুতেই মনে করতে পারবো না তোর লেখা বলে…

ভদকা নয়, হুইস্কি পানের ইচ্ছে হবে বহুদিন পর, লাগাতেও ইচ্ছে যেতে পারে। কিন্তু তোরা সেদিন আমাকে চ্যাংদোলা করে মাণিক শা-র  দোকানের সামনের  চাতালে শুইয়ে রেখে যাবি, আংটিটাও কি খুলে নিয়ে যাবি কেউ। হারামির বাচ্ছা…..

হয়তোবা ভোর পর্যন্ত শুয়ে থাকবো মাণিক শা-র দোকানের সামনে, একটা কমলা রঙের আলোকে চার খণ্ড করবো মনে মনে। থেঁতলে যাওয়া মাংসাশী কোনো ফুলের মতোই মনে হবে নিজেকে, কেননা ফুলের মতোই মাংসাশী পাপড়ি খুলে আমিও হনন চেয়েছি।

একদিন কিন্তু সত্যি আর কনুই মেরে মেরে সামনে এগিয়ে যেতে পারবো না।

আমার ছেলেকে কি খবর দিবি তোরা কেউ?

ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।