• Uncategorized
  • 0

গদ্য বোলো না -তে সুব্রত

আবেদন

একটুকরো নিবেদন সকলের কাছে।
শিল্পীদের সাধারণের তুলনায় মানসিকভাবে বিপর্যস্ত হওয়ার প্রবণতা অনেক বেশি। দর্শকদের প্রত্যাশা পূরণ ক’রতে গিয়ে তারা ক্লান্ত, সমালোচকদের বলিষ্ঠ আঘাতে তারা ভঙ্গুর, নিজেকে ছাপিয়ে যাওয়ার তীব্র আকুতিতে তারা জরাজীর্ণ এবং সর্বোপরি, কাছের ও কাজের মানুষের মেলবন্ধন ঘটাতে গিয়ে তারা মৃতপ্রায়। হয়তো কোনোদিনও তলিয়ে ভাবতাম না ওদের কথা, যদি না একটা আকস্মিক মৃত্যু এতটা পরিমাণে নাড়া দিত। চলুন, ভুলে যাই সমস্ত ঘটনা। অ্যাকাডেমিক ক্যারিয়ারে চূড়ান্ত সফল একজন মানুষকে Looser না ব’লে আজকে ওনার পরিণতিকে একটা নতুন শৃঙ্খলের শুরু বলে মনে করি। একটা আপাত সহজ অথচ অভিনব পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করার জন্যই কলম ধরলাম।
এই মুহূর্তের পর আপনার পরিচিত যতজন শিল্পী বন্ধু আছেন, ছড়িয়ে ছিটিয়ে বিভিন্ন প্ল্যাটফর্মে, তাদের প্রত্যেকের প্রোফাইলে গিয়ে “following” option-এ ক্লিক করে “see first” লেবেলটি ওপেন করুন, যাতে ওনাদের প্রত্যেকটি পোস্ট আপনার নিউজ ফিডে সবার প্রথমে দেখায়।
দ্বিতীয়ত, শিল্পীদের প্রতিটি পোস্টে নিয়মিত লাইক এবং কমেন্ট করে ওদের appreciate করুন। বিশ্বাস করুন, দু-চারটে প্রতিক্রিয়া ওদের শিল্পমাধ্যমটি সার্থক করার জন্য যথেষ্ট।
শেষে এটাই বলব, প্রত্যেকটি শিল্পকে যথার্থ মূল্য দিন। কেউ ছবি আঁকলে তাকে বিনা পয়সায় পোট্রেট করে দিতে বলবেন না। কারোর গানের অনুষ্ঠানে ফ্রি পাস চাইবেন না। কোনো ফোটোগ্রাফারকে বিনা প্রতিদানে ছবি তুলতে বলবেন না। ওদের স্বাবলম্বী করে তোলার দায়িত্ব আমার – আপনার, আমাদের সবার।
বলিউডি নেপোটিজমের বিরুদ্ধে তো প্রতিবাদ অনেক হল। এবার কিছু গঠনমূলক করা যাক। একমাত্র আমরাই পারি আর একজন সুশান্ত সিং রাজপুতের মৃত্যুকে আটকাতে।
ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।