• Uncategorized
  • 0

একটি প্রতিবেদন

লক ডাউনের দিনে মানুষের পাশে ” উত্তরণ “

বর্তমানে আমরা সবাই এক ভয়াবহ সঙ্কটজনক পরিস্থিতির মধ্য দিয়ে চলেছি ।  একদিকে মৃত্যু ভয় অন্যদিকে করোনা মোকাবিলায় টানা ২১দিনের লক ডাউনে মূল সমস্যা দেখা দিয়েছে দিন আনা দিন খাওয়া মানুষগুলোর। না খেতে পেয়ে কীভাবে কাটবে তাদের এই দিনগুলো ! (?)
সরকারের তরফ থেকে এ ব্যাপারে কিছু পদক্ষেপ নেওয়া হলেও সেই সরকারি সাহায্য যতদিন না এই অসহায় মানুষগুলোর হাতে এসে পৌঁছাচ্ছে ততদিন পর্যন্ত তাদের হাতে শুকনো খাবার তুলে দেওয়ার সিদ্ধান্ত নিল ” উত্তরণ” নামে বাঁকুড়া জেলার একটি স্বেচ্ছাসেবী সংগঠন । লক ডাউনের প্রথম দিন থেকেই বাঁকুড়া টাউন , জগদ্দলা ও সারেঙ্গা এলাকার দিন আনা দিন খাওয়া কিছু দুঃস্থ মানুষ ,ভবঘুরে স্টেশনে রাত কাটানো কিছু মানুষের হাতে কিছু শুকনো খাবার তুলে দিয়ে সেই কাজের সূচনা করল উত্তরণ।খাবারের সাথে তাদের হাতে তুলে দেওয়া হলো হাত ধোয়ার জন্য সাবান ও হ্যান্ড ওয়াশ ।
উত্তরণের বার্ষিক পত্রিকা ‘ স্বপ্নের ফেরিওয়ালা ‘র সম্পাদিকা ও সংগঠনের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্যা শ্রাবণী খাটুয়া জানান , ” গ্রাম গঞ্জের মানুষদের মধ্যে করোনা নিয়ে সচেতনতা এখনো পর্যন্ত আশাপ্রদ নয় তাই আমরা নিজের নিজের এলাকায় অসহায় মানুষগুলোর কাছে শুকনো খাবার পৌঁছে দেওয়ার পাশাপাশি তাদেরকে সাবান দিয়ে হাত ধোয়া ,সরকারি নির্দেশ মেনে চলার ও গৃহবন্দী হয়ে থাকার পরামর্শ দিচ্ছি । কারণ শুধু খাবার নয় বেঁচে থাকতে এইসময় মানুষের মধ্যে যথেষ্ট সচেতনতা গড়ে তোলা দরকার । আমরা যথাসাধ্য চেষ্টা করছি মানুষের পাশে থাকার ।” সারা দেশ জুড়ে বিভিন্ন গ্রামে গঞ্জে ছড়িয়ে থাকা উত্তরণের সদস্যদের এই উদ্যোগে সামিল হওয়ার ডাক দিয়ে তিনি বলেন তারা যেন প্রত্যেকে নিজের নিজের এলাকায় এরকম দুঃস্থ মানুষগুলোর পাশে দাঁড়ান(অবশ্যই নিজে যথাযথ প্রটেকশন নিয়ে )। তার কথায় ” এই লড়াই আমাদের সবার লড়াই । আপনারা সাধ্যমতো এগিয়ে আসুন , এই  কঠিন সময়ে মানুষের পাশে থাকুন।”  যতদিন না মানুষের হাতে সরকারি সাহায্য এসে পৌঁছায় ততদিন পর্যন্ত উত্তরণ তাদের এই কাজ চালিয়ে যাবে বলে জানান তিনি ।
Spread the love

You may also like...

error: Content is protected !!