কবিতায় শর্মিষ্ঠা মিত্র সেনগুপ্ত

আসঙ্গ

পিতলবিকেল গাঢ় হয়ে এলে নদী নাম জেগে থাকে
এবং গাঢ়তম আসঙ্গ।
যত দ্রুত সে গড়িয়ে আসে, ততই অসংবৃত মধুবন্তী জাপটে ধরে।
এতসবের মধ্যে অবকাশ পাই না জলপাইরঙা ঠোঁটের আড়াল থেকে
লজ্জাধুলো আষ্টেপৃষ্টে বেঁধে নিলে ছাই হয়ে যায় নশ্বর যাপন।
মুঠোর ফানুস উড়ে যাওয়ার আগে গচ্ছিত রাখে ঘামের জলফোঁটা, আনত পক্ষ্ম কিংবা অগ্নিবলয়দ্বয়।
ছায়ামেঘের প্রভাব বাড়ে
ক্লান্ত পাখির চোখ আর রেশমচুলের মায়ায় দু’কূল ছাপিয়ে পাথরও গলে যায়।

ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *