সাপ্তাহিক শিল্পকলায় শিল্পের জন্য শিল্প – লিখেছেন অ্যালবার্ট অশোক (পর্ব – ৫২)
by
·
Published
· Updated
ক্যানভাস, দেহ নিষ্কাসিত পদার্থ ও তুলি
হাতীর গোবরের শিল্পী
ছবির নামঃ‘The Holy Virgin Mary’শিল্পীঃ ক্রিস অফিলি Chris Ofili
১৯৯৬ সালের তৈরি ‘দ্য হলি ভার্জিন মেরি’ ক্রিস অফিলি ‘The Holy Virgin Mary’ – Chris Ofili
১৯৯২ সালে জিম্বাবুয়ের ভ্রমণের পরে হাতির গোবর ব্যবহারের মাধ্যমে তার ছবিগুলি নিগ্রো বা আফ্রিকার কালো মানুষের অন্ধকার ও কালো পরিচয় তুলে ধরেছে। তিনি গোবর দিয়ে তাঁর কাজগুলি মেঝে থেকে তুলে ধরার জন্য ব্যবহার করেছিলেন, “এই অনুভূতি হল যে তারা পৃথিবী থেকে এসেছেন তা বোঝাতে” ”। তার ছবিতে হাতীর গোবরে মেরির ডান স্তন বানানো হয়েছে, পুশ পিনগুলি দিয়ে সজ্জিত একটি স্তনের অগ্রভাগ রয়েছে আর পার্শ্ববর্তী ক্যানভাসে পর্ণোগ্রাফির মহিলাদের যোনি ও পাছা কেটে কোলাজ করে সাজানো হয়েছে, সম্ভবত একটি ভার্জিন মেরির উর্বর প্রকৃতির সম্মিলিত স্তনবৃন্তের সাথে সাদৃশ্যযুক্ত। তার প্রজনন ক্ষমতা তার শক্তির উত্স reproductive ability is the source of her power, , এবং অফিলি এটিকে স্বীকার করে যদিও তার এই নির্মাণ খুব্ বিশ্রী রকমের ঠাট্টা।
স্তন বানানো হয়েছে হাতীর গোবরে
মাটিতে ক্যান ভাস রাখা হয়নি রেখেছে হাতীর বিষ্ঠার উপরে, এক জায়গায় লেখা ভার্জিন অন্য জায়গায় লেখা মেরী।
ক্রিস অফিলি, তিনি লন্ডনে চেলসি স্কুল অফ আর্ট (Chelsea School of Art (1988–91)) এবং রয়্যাল কলেজ অফ আর্ট (the Royal College of Art (1991–3)) এ পড়াশোনা করেছেন। ১৯৯২ সালে তিনি জিম্বাবুয়ের একটি ভ্রমণ বৃত্তি a travelling scholarship to Zimbabwe পান, ্তখন এমন একটি অভিজ্ঞতা তার হয় যা চিত্রকলার প্রতি তার আঁকার পদ্ধতির উপর গভীর প্রভাব ফেলেছিল। তাঁর কাজগুলি প্রাণবন্ত, প্রযুক্তিগতভাবে জটিল এবং নিখুঁতভাবে করা, এতে পেইন্ট, রজন, গ্লিটার এবং কোলাজ স্তর (vibrant, technically complex and meticulously executed, consisting of layers of paint, resin, glitter and collage) রয়েছে। ওফিলি প্রায়শই হাতির গোবরকে elephant dung তাঁর কাজে যুক্ত করেছিলেন। গ্যালারীতে প্রদর্শিত হলে গোবরের ডেলাগুলি সরাসরি ক্যানভাসের সাথে সংযুক্ত থাকে বা পেইন্টিংগুলি সাজানোর সময় লাগানো হয়। তার ছবিগুলি কালো বর্ণ লোকেদের প্রতীক এবং অভিজ্ঞতার বিষয়গুলির সাথে সম্পর্কিত এবং সেগুলি চ্যালেঞ্জ জানাতে প্রায়শই বর্ণবাদী গৎবাঁধা নিগ্রোদের গল্প নিয়ে আসেন (issues of black identity and experience and frequently employ racial stereotypes in order to challenge them)।
নো ওম্যান, নো ক্রাই No Woman, No Cry 1998
১৯৮৫ সালে হাওয়ার্ড হজককিনের Howard Hodgkin পরে ক্রিস আফিলি প্রথম চিত্রশিল্পী হিসাবে টার্নার পুরষ্কার Turner Prize ১৯৯৮ সালে লাভ করেছিলেন। এটা একটা ব্রিটিশদের বড়সড় পুরষ্কার, শুধু ৫০ বছরের কম ব্রিটিশদেরই দেওয়া হয়।