দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে, জার্মানিতে শুধুই উদ্ধার হয়েছিল বম্বিং এট্যাকের পরে প্রায় নুব্জ্য, ভঙ্গুর, বিচ্ছিন্ন হয়ে যাওয়া কতগুলো থিয়েটার এবং অপেরা হাউস। এরপর আগামী ২০ বছরের মধ্যে (১৯৫০-৭০) এর মধ্যে একশোটিরও বেশি থিয়েটারহল পুনরুদ্ধার করা সম্ভব হয়েছিল অথবা অন্যথায় বলা যেতে পারে, সমসাময়িক ধাঁচে পুনরায় নকশা ও পুনর্নির্মিত হয়েছিল। এই সময়টিতে, মঞ্চ নকশা এবং যান্ত্রিকীকরণের প্রধান উদ্ভাবক ছিলেন ওয়ালথার উরুহ, যার কাজ পশ্চিম বার্লিনের ডয়চে ওপার দ্বারা বিশেষভাবে অনুকরণীয়।সেখানে, মঞ্চটি পরিকল্পনায় cruciform স্ট্রাকচারে তৈরী, মূল স্তরের অধীনে লিফট নিয়োগ, ট্র্যাপডোরস স্টেজসহ একটি স্লাইডিং ঘূর্ণায়মান মঞ্চ এবং মূল পর্যায়ের ডান এবং বাম দিকে স্লাইডিং স্টেজ- ঠিক এইভাবে নির্মিত হয়েছিল; সুতরাং, এটি বেশ তড়িৎ গতিতে পুরোপুরি প্লাস্টিকের সেটিংসে স্থানান্তরিত করার উপায় সরবরাহ করে, এবং শতাব্দীর শুরুতে যান্ত্রিকীকরণের দিকে শুরু হওয়া প্রক্রিয়াটিও সম্পূর্ণ করে।
১৯৫০ এর দশকের শেষের দিকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা, পৃথিবীর পশ্চিম গোলার্ধে সর্বকালের সর্ববৃহৎ থিয়েটার-বিল্ডিং-এর মতো শত শত থিয়েটার, কনসার্ট হল এবং বিভিন্ন ধরণের বহুমুখী সুবিধাদি তৈরি করে। দুটি থিয়েটার ডিজাইনের মূল ধারণাটির বিরোধিতা — প্রোসেনিয়াম স্টাইল এবং উন্মুক্ত মঞ্চ — মূলত এইভাবে ভাবনাগুলির প্রসারণ হয়। টেক্সাসের হিউস্টনের অ্যালি থিয়েটার আরও radical স্কুলের একটি দুর্দান্ত উদাহরণ বলাই যায়। এছাড়াও, যুক্তরাজ্যে পরিচালক স্যার টাইরন গুথ্রি তাঁর প্রযোজনায় শেক্সপিয়ারের ওপেন-স্টেজ কৌশলগুলিতে ফিরে আসার পক্ষে অ্যাডিনবার্গ আন্তর্জাতিক সংগীত ও নৃত্যের উৎসবের আয়োজন করেছিলেন। এরপর তিনি কানাডার অন্টারিওর স্ট্রাটফোর্ডে পাড়ি জমান এবং মঞ্চ ডিজাইনার তানিয়া মাইসিয়েভিচের সহায়তায় গুথ্রি ফেস্টিভাল থিয়েটারের এমন একটি নকশা করেছিলেন, যা শেক্সপিয়ারের মঞ্চের সাথে ক্লাসিকাল অডিটোরিয়ামের মিশ্রণকে উপস্থাপন করে।
থিয়েটারে আন্তর্জাতিকতা আজ সাজসজ্জা এবং মঞ্চে জাতীয় এবং স্থানীয় শৈলীগুলি মুছে ফেলেছে। ভ্রমণের জন্য সুবিধাগুলি এবং বিশ্বজুড়ে আন্তর্জাতিক উৎসবের নেটওয়ার্কগুলি দুর্দান্ত শৈলী এবং প্রভাবগুলির মিলিত একটি রূপরেখা নির্ধারণকে সহজতর করেছে। এটি ২০২১ এ দাঁড়িয়ে এখন আর অবাক হওয়ার মতো বিষয় নয় যে স্বাদের ফলস্বরূপ সারগ্রাহীতা থিয়েটার ডিজাইনের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা চাপিয়ে দিয়েছেন এবং আমাদের সেটি নিয়েও চলতে হবে। স্টেজ নিয়ে বিনির্মাণ একটি নতুন পর্যায়ে নিত্যই উদ্ভাবন হচ্ছে।