• Uncategorized
  • 0

পাঁচফোড়নে শ্রীতন্বী চক্রবর্তী (থিয়েটারের গতিবিধি)

স্বাধীনতা-পরবর্তী ভারতীয় ইংরেজি নাটক: একটি সংক্ষিপ্ত আলোচনা

স্বাধীনতা পরবর্তী ভারতীয় ইংরেজি নাটকের পরিসর সাধারণভাবে ভারতীয় ইংরেজি সাহিত্যে বিদেশী দেশগুলির আগ্রহ এবং বিশেষত ভারতীয় ইংরেজি নাটকের দ্বারা ভীষণভাবে উপকৃত হয়েছিল। ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের সাফল্যের সাথে ভারতীয় নাট্যকারের বেশ কয়েকটি নাটক সফলভাবে মঞ্চস্থ হয়েছিল। স্বাধীনতার পরবর্তীদিকের কাব্য নাটকের বৃদ্ধি সত্ত্বেও, ভারতীয় ইংরেজি নাটক সত্যিকারের অগ্রগতি অর্জন করেছিল স্বাধীনতার অনেক পরবর্তী সময়ে। মঞ্জেরি ঈশ্বরণ, নিসিম এজিকিয়েল, লখন দেব, গুরচরণ দাস, জি.ভি. দাসানী, প্রতাপ শর্মা, আসিফ করিম্ভয়, জীভ প্যাটেল এবং প্রীতিশ নন্দী ভারতীয় ইংরেজি নাটককে উত্থাপনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। এম.কে. নায়েক যথার্থই বলেছেন যে,
“Tagore-Aurobindo-Kailasam tradition of poetic drama continued, but with a difference in the hands of Manjeri Isvaran, G.V. Dasani, Lakhan Dev and Pritish Nandy.”
ভারতীয় নাটকের রাজ্যে নিসিম এজিকিয়েল তাঁর ব্যতিক্রমী কাব্যধর্ম এবং বিরল নাটকীয় সংবেদনশীলতার জন্য স্বীকৃত। নাটকীয় ধারণার একটি শক্তিশালী ভিত থাকা সত্ত্বেও, এজিকিয়েল তার কাব্য প্রতিভাটিকে যথাযথ নাট্যপ্রতিভাতে রূপান্তর করতে পারেনি। তাঁর নাটকগুলি প্রচুর পরিমাণে বিড়ম্বনার সাথে প্রতিসম নির্মাণের জন্য প্রশংসা করা যায়। তারা মানবজীবন এবং আচরণের বিজোড় বিষয়গুলির তীক্ষ্ণ পর্যবেক্ষণ উন্মোচন করে। এটি দেখা যায় তার গদ্য উপস্থিতির বহিঃপ্রকাশে, এজিকিয়েল থিয়েটারের কিছু ইংরেজ সামাজিক বিদ্রূপকারের চেতনার খুব কাছে এসেছিলেন।
আসিফ করিম্ভয় স্বাধীনতা-পরবর্তী সময়ের অন্যতম প্রসিদ্ধ নাট্যকার। তিনি প্রেক্ষাগৃহে ভারতের প্রথম খাঁটি কণ্ঠস্বর। তিনি একজন আধুনিক ভারতীয় নাট্যকার যিনি নাটক নির্মাণে অত্যন্ত সমৃদ্ধ আগ্রহ দেখিয়েছেন। শেক্সপীয়ার নাটকের প্রতি তাঁর ভালবাসা তাঁর কাজকে প্রভাবিত করেছে। তাঁর প্রথম নাটক গোয়া উত্তর উপনিবেশবাদের দৃষ্টান্ত হিসাবে জাতিগত বৈষম্য নিয়ে কাজ করে। বিস্তৃতি সত্ত্বেও, তাঁর নাটকীয় শিল্প প্রায়শই সমালোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। ‘তাঁর প্রতীকগুলি প্রায়শই অশোধিত, প্রচলিত এবং যান্ত্রিক হয় তবে তাঁর কৌশলটির সর্বাধিক সীমাবদ্ধতাটি বিশেষত তাঁর পরবর্তী নাটকগুলিতে প্রকাশিত হয় যেখানে নাটকীয় অভিজ্ঞতার সাথে নাটকীয় কৌশল এবং মঞ্চ গিমিক্সের সাথে তিনি নাটকীয় কৌশলকে বিভ্রান্ত করেন।
এছাড়াও, মোহন রাকেশ, ধর্মবির ভারতী, বাদল সরকার, বিজয় তেন্ডুলকার, গিরিশ কার্নাড এবং মহাশ্বেতা দেবী হিন্দি, মারাঠি, বাংলা এবং কন্নড়ই নয় বরং সর্বভারতীয়স্তরেও সমসাময়িক ভারতীয় নাটকের সর্বাধিক প্রতিনিধি। এগুলি ভারতীয় ভাষায় লেখার সেরা নাট্যকারদের মধ্যে ব্যাপকভাবে বিবেচিত হয়। তারা কৌশল এবং থিমটিতে অসাধারণ উদ্ভাবন এবং পরীক্ষা-নিরীক্ষার ব্যবহার করেছে। তাঁর ভারতীয় থিয়েটারের আধুনিকতায় ভীষণ শক্তিশালী অবদান রেখেছিল। ইংরেজিতে নাটক নিজেকে টিকিয়ে রাখতে লড়াই করার সময়, অন্যান্য ভারতীয় ভাষায় নাটক এবং রূপের পরীক্ষা-নিরীক্ষা ও বর্ধন চালিয়ে যায়।

চলবে

ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।