All narratives are metaphoric.
আর, এই কবিতার দুটো স্তবকের মাঝের গ্যাপটুকু তুমি লক্ষ্যই করলে না! ওর মধ্যেই তো রাখা ছিল আরো ফোরপ্লে-র ইঙ্গিত, আরো প্যাম্পারিং এর দাবি।
আর তুমি লক্ষ্যই করলে না, সোজা ঝাঁপ দিলে এক বাক্য থেকে পরের বাক্যে?
এ তো ডটেড লাইনও নয়, যার কুহক বুঝতে চিরদিন ব্যর্থ আমরা!
হরিণী তো কামকুপিতাই ছিল, তবু বিনা প্রেমে নাহি দেয় সূচ্যগ্র শরীর। এখনও প্রাচীন এক তিল বুকে নিয়ে ঘুরে বেড়ায়, নতুন ডিকশন রপ্ত নেই।
আর তুমি লক্ষ্যই করলে না বলে, দেখো তো এই বর্ষার পাগলাঝোরা কত অপচয়ের দলিল নিয়ে ঋতু শেষ করলো! যে আঙুলে কাব্য ঝরাও, সেই আঙুল দিয়ে জরিপ করলে বুঝতে কতটা গোপন জলে ভিজে গেছে চরাচর। এখন তো শুধু ইচ্ছের স্ক্রিনশট ওড়াওড়ি করছে স্মৃতির মর্মর জুড়ে।
বৈধতার সিলভার জুবিলী অতিক্রম করা দক্ষ ড্রাইভার যদি পিছলে পড়ে পথে, তবে সাধারণ পুরুষকে আর কী দোষ দিই, বলো? সাধের স্যাভেজ ১৬/১১৬ থেকে চোখ সরিয়ে সঙ্গমপূর্বে দুফোঁটা জল ফেলতে যদি, গোটা ইকুয়েশনটাই পাল্টে যেতে পারতো। জানোই না পেতে পারতে কতখানি!
এই প্রায়েরি-তে পুনর্বার আসার আগে শিকারি, মনে রেখো এ’ হরিণীর সৎ জবানবন্দি।
মনে রেখো ।।
ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন