Thu 18 September 2025
Cluster Coding Blog

হৈচৈ গল্পে অরূপ চট্টোপাধ্যায়

maro news
হৈচৈ গল্পে অরূপ চট্টোপাধ্যায়

উপেক্ষিতা

[রবীন্দ্র-ভাবনার ছায়াবলম্বনে,এই অধম কবির কিছু নিজস্ব ও মৌলিক মননের ক্ষুদ্র প্রয়াস] নিরবধি কালের অমোঘ নিয়মে শুধু বিজয়িনীরা হলো ইতিহাসবন্দিতা কোথাও শোণিতার্দ্র কেশের উদ্যত ফণায় , কোথাও নীরব অশ্রুর প্রহরণে। কখনো সে যাজ্ঞসেনী, কখনো বা সীতা। কিন্তু কবির বীক্ষণে ভাস্বর হয় কি তারা , যারা উপেক্ষিতা ? হবেই বা কেন ? নয় তো তারা মহিমান্বিতা । প্রণাম হে বাল্মিকী , নতশির হই কৃষ্ণদ্বৈপায়ন বেদব্যাস। তোমাদের যে সৃষ্টি-সম্ভারের উপরে "মহাকাব্য"-র তকমা - তার কাছে পরাজিত আধুনিক উপন্যাস। তোমরা পূজিত মহর্ষিরূপে , কিন্তু হতে পারোনি ন্যায়াধীশ , তোমাদের সুমহান কীর্তিসমূহের মাঝে বড় মর্মান্তিক এ অবিচার । অনুল্লিখিত যে অন্তরালবর্তিনীদের ত্যাগ ও তিতিক্ষা, ছিল না কি তাদেরও মর্যাদা লাভের অধিকার ? মহাকাব্যিক মূল্যায়ণে কৃষ্ণপ্রিয়া রাইকিশোরী চিরবিরহিনী , অথচ বিস্মৃতির অতলে কেমন করে যেন তলিয়ে যায় কৃষ্ণভার্যা রুক্মিণী। বলাই বাহুল্য, এ অবধারিত। মহাকবিকূলের প্রেরণায় চর্যাপদ-কর্তাগণের লেখনীতে শ্রীরাধার জীবন কৃষ্ণ-আধারিত। তাই , কৃষ্ণ-আরাধিকা শ্রীরাধিকা হয়ে ওঠেন "প্রেম - প্রজ্ঞা - প্রৌড়হা পারাবতী" যুগনায়ক পুরুষোত্তমের সাথে পরস্ত্রীর লীলায় তো নেই কোনো পাপ, তাই নীরব দর্শক তার আয়ান ঘোষ পতি। অলঙ্কার-শাস্ত্রের সুধারসে গরিমাদীপ্ত হয় রাধার বিরহ । ওদিকে দ্বারকাপুরীর নিভৃত আঁধারে অলক্ষিত থাকে রুক্মিণীর অশ্রুমোচন অহরহ। তুলাদন্ডের ভারপরিমাপের পরীক্ষায় - তাঁর তুলসীপত্র রূপ তপশ্চর্যা গ্রহণ করে , একটি দিনের জন্য কৃষ্ণ তাঁকে করলেন কৃতার্থ। কিন্তু , দ্বারকা রাজ্যের পাটরাণী হতেই হবে অভিজাত সত্যভামাকে , পুরুষোত্তম ভগবানের বিচার তো সততই যথার্থ । বলতে পারো হে বাল্মিকী কেন অবহেলিতা বিরহিনী মান্ডবী, ঊর্মিলা ? কতিপয় নির্বাচিতকে গৌরবান্বিত করতে , অপরাপর সকলকে উপেক্ষাই কি মহাকাব্যের লীলা ? যে জন্মদাত্রী কোনো দিন দিল না স্নেহাঞ্চল , কুরুক্ষেত্রের প্রান্তরে নিহত সূর্যপূত্রের শবদেহে বর্ষিত হয়ে গৌরবান্বিত তাঁরই অশ্রুজল। !! অথচ সূর্যপূত্রকে দানশীলতার দীক্ষা দিল যে পালিকা মাতার স্নেহচ্ছায়া , কত সহজেই অবজ্ঞার অবগুণ্ঠনে চলে যান সেই অধিরথ-জায়া। হে শাশ্বতকালের মহাকবিগণ , যদি আজও স্বচ্ছ থাকে তোমাদের কালোত্তীর্ণ দিগদর্শন, তবে তোমাদের কাছে বিনম্র যাচনা - সম্ভবপর হলে কোরো দুই মহাকাব্যের পুনঃসম্পাদনা ।
Admin

Admin

 

0 Comments.

leave a comment

You must login to post a comment. Already Member Login | New Register