রান্নাবাটি -তে (ভোগের রান্না) সুদীপ্তা রায় চৌধুরী মুখার্জি

ভুনি খিচুড়ি

উপকরণ

৩ কৌটো গোবিন্দ ভোগ চাল, ১ কৌটো মুগ ডাল, গোটা গরম মশলা ও সাদা জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা, আদাবাটা, জিরে-ধনে গুঁড়ো, ঘি, সাদা/ সর্ষে তেল, কাজু কিস্মিস।

পদ্ধতি

চাল ধুয়ে জল ঝরিয়ে রাখতে হবে। ডাল অল্প তেলে ভেজে নিয়ে ভিজিয়ে রাখতে হবে। এবার তেলে সাদা জিরে শুকনো লঙ্কা ফোরন দিয়ে গোটা গরম মশলা দিয়ে আদা জিরে ধনে হলুদ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিয়ে কষে ডাল দিয়ে আবার কষতে হবে মাঝে মাঝে অল্প অল্প জল দিয়ে। ডাল টা ৪০% সিদ্ধ হলে পর চাল দিয়ে ভালো করে কষে ড্রাই ফ্রুটস নুন মিষ্টি দিয়ে ৭ কাপ জল দিয়ে খুব ঢিমে আঁচে ঢাকা দিয়ে মিনিট ১৫ রাখলেই চাল ডাল সিদ্ধ হয়ে যাবে। এবার উপর থেকে গরম মশলার গুঁড়ো ও ঘি দিলেই সুন্দর সুগন্ধ পাওয়া যাবে। এটা একটু মিষ্টি হলেই ভালো লাগবে।

ছানার ডালনা

উপকরণ

দুধ পরিমাণ মতো, ছানা কাটার পাওডার, কাঠবাদাম, ময়দা, সিদ্ধ আলু, কাঁচালঙ্কা, হলুদ,কাশ্মীরী লঙ্কা, ধনে জিরে, গরম মশলার গুঁড়ো, শাজিরা, শামরিচ, সবুজ এলাচ, মগজ-পোস্তো-কাজু বাটা, ঘি, সাদা/ সর্ষের তেল।

পদ্ধতি

দুধের ছানা কাটিয়ে তাতে আলুসিদ্ধ, ময়দা, কাঠবাদামের ছোট টুকরো দিয়ে একটি ডো বানাতে হবে। এবার ছোট ছোট করে তার থেকে নিয়ে তেলে ভেজে রাখতে হবে। এরপর অই তেলেই তেজপাতা শাজিরা শামরিচ এলাচ ফোরন দিয়ে তাতে সমস্ত গুঁড়ো মশলা(গরম মশলা বাদে) দিয়ে কষিয়ে কাজু বাটা দিয়ে কষিয়ে নুন মিষ্টি দিয়ে জলের পরিবর্তে দুধ দিয়ে একটু নেড়ে উপর থেকে ছানা ভাজা গুলি দিয়ে ফুটতে শুরু করলে গরম মশলা ও ঘি দিতে হবে। চাইলে মিঠা আতর ও দেওয়া যায় বা ক্যাওরার জল
Spread the love

You may also like...

error: Content is protected !!