রান্নাবাটি -তে তুলি রায়

    0
    9
    Spread the love

    যখন খুব খিদে পেয়েছে কিন্তু রান্নায় একদম  মন নেই,এদিকে  জিভটা ছটফট করছে কিছু চটপটা খাবার জন্য  আর পেট বাবাজি তখন  ভিজে গামছা খুঁজছে।তখনই বোধহয় এসব উৎপটাং চিন্তা আসে।  তো কী করা যায়? তাহলে বকেই ফেলি। তোমরা কী বলো?
    যেটা বকবো সেটা হলো –
    গ্রেভি সয়াবিন 
    যা যা লাগবে: সয়া চাঙ্ক ৫০ গ্রাম, মাঝারি পেঁয়াজ একটি, রসুন চার কোয়া, ক্যাপসিকাম অর্ধেক কিউব করে কাটা, কুচানো বিনস, সামান্য কুচানো গাজর ও পেয়াজ পাতা, নুন ও চিনি স্বাদমতো।  কাঁচা লংকা ১টা। এক চা চামচ গোলমরিচ গুঁড়ো, টমেটো ও সয়া সস্।  কর্নফ্লাওয়ার এক টেবিল চামচ।

    প্রণালী –

    সয়া চাঙ্ক গরম জলে ভিজিয়ে ভালো করে ধুয়ে জল ঝরিয়ে রাখতে হবে। বিনস ও গাজর হালকা সেদ্ধ করে নিয়ে কড়াই তে সাদা তেল দিতে হবে আন্দাজ মতো।  তেল গরম হয়ে এলে কয়েকটি থেতো করা গোলমরিচ ও রসুন কুচি দিয়ে এরপর একে একে দিতে হবে পেঁয়াজ কুচি,কাঁচা লঙ্কা কুচি, সেদ্ধ করা গাজর ও বিনস। হালকা ভাজা হয়ে এলে ওতে জল ঝরানো সয়া চাঙ্কগুলো দিয়ে সামান্য নেড়ে চেড়ে ক্যাপসিকাম কুচি ও পেঁয়াজ পাতা দিয়ে ঢেকে দিয়ে হালকা আঁচে রান্না করতে হবে।  মাঝে ঢাকনা সরিয়ে টমেটো সস্ ও সোয়া সস্ দিতে হবে পরিমান মতো। সাথে দিতে হবে পরিমান মতো নুন ও মিষ্টি।  এরপর এতে দু কাপ মতো জলে এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার গুলে ওতে ঢেলে দিন। আঁচ কমিয়ে দিন।  ফুটে উঠলে সার্ভিং বোলে ঢেলে উপর থেকে সামান্য গোলমরিচ ছড়িয়ে গরম গরম খান।  খারাপ  লাগবে না খুব একটা সাথে যদি থাকে রুমালি রুটি অথবা ব্রেড।

    Spread the love