মুড়িমুড়কি -তে নিবেদিতা ঘোষ মার্জিত

    0
    6
    হাতা, খুন্তি, আর কলম একসাথে চালাই।
    Spread the love

    সন্ন্যাস ডট কম

    আরে নিকুচি করেছে সংসারের ।সব ফেলে চলে যাব হিমালয়ে। একটা বড়সড় গুহা দেখে ধুনী জ্বালিয়ে বউম্‌ বউম্‌ করবো। সব শেষ করে দিল এই সংসার আমার। আমার পোতিভা কি কিছু কম ছিল। ডাঁটা-চচ্ছরি রাঁধো, সব্বার মন জুগিয়ে খেতে দাও, জাঙ্গিয়া গেঞ্জি খুঁজতে খুঁজতে পোচুর সময় নষ্ট কর, যাদের দুচোখে দেখতে পার না তাদের সাথে মধু মাখিয়ে কথা বল। মাইরি বলছি আর সহ্য হয় না… এবার চলে যাব। ‘থাকল ঝোলা চলল ভোলা’। এর মধ্যে মোবাইল টা কেঁপে ওঠে, অচেনা নম্বর । ট্রু-কলার দেখাল ‘নারদ’ ।ন্যাকা স্বরে জিজ্ঞেস করলাম , “হ্যালো কে বলছেন?” উত্তর এলো সুরেলা পুরুষ কণ্ঠের , “ আমি নারদ বলছি। জানতে পারলাম আপনি সন্ন্যাস নেবেন। আমাদের প্যাকেজ টা ট্রাই করতে পারেন।কি ধরনের সন্ন্যাসী হবেন ঠিক করে নিন। খরচ খুব সামান্য। আপনার ই-মেলে ডিটেল টা পাঠিয়ে দিচ্ছি।”

    “অ্যাঁ মানে আপনি কি করে…”

    “ও আমরা জানতে পারি… ভয় পাবেন না” ।

    আমার হাত থেকে সাঁড়াশি পরে যাবার অবস্থা। গ্যাস বন্ধ করি। ফোনে মেল আসে। প্যাকেজ টা কপি পেস্ট করছি এখানে।

    ‘সন্ন্যাস ডট কমে’ আপনাকে স্বাগত। আপনার মনোবাঞ্ছা অচিরে পূরণ করার জন্যে আমরা আছি। আমাদের এখানে ছয় ধরণের সন্ন্যাস পালনের উচ্চস্তরের ব্যবস্থা আছে।

    কুটিচকঃ (২০,০০০ টাকা) দণ্ড, কমণ্ডলু, কৌপীন, আর কন্থা (কাঁথা), রান্না করার জন্যে পাক পাত্র, খুন্তি  আমাদের কাছ থেকে কিনতে হবে। সাদা রঙের তিলক কাটতে হবে আর ত্রিদন্ড ধারণ করতে হবে। তিন বেলা চান করতে হবে।  বাবা , মা আর গুরুর আরাধনা করতে হবে। গুরু না থাকলে খুঁজে দেওয়া হবে তার জন্যে আলাদা খরচ।

    বহুদকঃ ( ৩০,০০০টাকা)ভিক্ষা করে মাত্র আট গ্রাস খাবার খাওয়া যাবে। আট জন গৃহস্থের কাছে ভিক্ষা চাওয়া যাবে।  দু বেলা চান করতে পাওয়া যাবে। গুরু আর গৃহস্থ দুই খুঁজে দেওয়া হবে,তার জন্যে আলাদা খরচ।

    হংসঃ ( ৩৫,০০০টাকা)বহুদক এর মতোই ব্যবস্থা। তবে একবার চান। আর জটা ধারণ করতে হবে । কারন ক্ষৌরকর্ম করা যাবে না।

    পরমহংসঃ (৪০,০০০টাকা) খালি হাতে ভিক্ষা করতে হবে পাঁচ বাড়ি। সারা গায়ে ছাই মাখতে হবে। এখন ছাই পাওয়া বেশ কঠিন তাই আলাদা খরচ। আর ‘মানস স্নান’। মানে মনে মনে চান করতে হবে।

    তুরীয়াতীতঃ (৪৫,০০০ টাকা) তিন গৃহস্থের বাড়ি থেকে ভিক্ষা করে খেতে হবে। হাত দিয়ে খাওয়া যাবে না। গরুর মত মুখ দিয়ে খেতে হবে। চান করতে হবে ছাই দিয়ে। কৌপীন পরা যাবে না।যেহেতু অসামাজিক চেহারা নিয়ে ভিক্ষা করতে যাওয়া হবে তাই লোকজন মারতে পারে। সে জন্যে বিশেষ সুরক্ষার ব্যবস্থা করা হবে ,তার খরচ আলাদা।

    অবধুতঃ (৫০,০০০ টাকা) কারোর সাথে কোন কথা বলা যাবে না। অজগরের মতো এক জায়গায় বসে থাকতে হবে।কেউ যদি খেতে দেয় তবে খাবে। কৌপীন পরা যাবে না।পুজা,উৎসব সব নিষিদ্ধ। বেশী শব্দ শোনা অপরাধ।  কেবল আত্মানুসন্ধান। আর বায়ব্যস্নান। বায়ব্য চানের জন্যে বেশ কয়েক লিটার গো মুত্রের প্রয়োজন। তাই তার খরচ আলাদা।

    আপনি কবে, কখন, কোন প্যাকেজ তা গ্রহন করবেন জানান।

    নিচে দেবনাগরী অক্ষরে নারদের সই।

    ও দাদারা, ও দিদিরা, বলি কোন দুঃখে সংসার ছাড়তে যাবো বলুন দিকি।ছেলের জাঙ্গিয়া কেচে আমি সগ্‌গো সুখ পাই। বরের নাকের গজ্জনে আমি ওম্‌কার শুনতে পাই। আপনারা গেলে জানাবেন। নারদ বাবুর ফোন নম্বর সেভ করা আছে।

    তথ্যঋণঃ নারদ পরিব্রাজকোপনিষৎ


    Spread the love