সোনাঝুরি সাহিত‍্য উৎসব – ২০১৯

0
8
Spread the love

আগামী ২৫ শে আগষ্ট, পুরুলিয়া জেলা সায়েন্স সেন্টার অডিটোরিয়ামে অনুষ্ঠিত হতে চলেছে বাংলা সাহিত্যকে কেন্দ্র করে এক বৃহৎ উৎসব। আয়োজক ‘সোনাঝুরি সাহিত্য পত্রিকা গোষ্ঠী’। ওই দিন সোনাঝুরির বিশেষ কবিতা, গল্প এবং প্রবন্ধ সংখ্যা তিনটির পাশাপাশি সোনাঝুরি প্রকাশনীর একটি গল্প গ্রন্থের মোড়ক উন্মোচন হবে।
আয়োজকদের কথা মতো এই উৎসবে প্রতিবেশী রাজ্য ঝাড়খন্ডের পাশাপাশি এ রাজ্যের মুর্শিদাবাদ, কলকাতা, বাঁকুড়া, নদীয়া, দুই চব্বিশ পরগনা, দুই বর্ধমান, দুই মেদিনীপুর এবং পুরুলিয়া জেলার বিভিন্ন প্রান্ত থেকে দুইশতাধিক কবি, সাহিত্যিক, শিল্পী, সাহিত্যপ্রেমী মানুষ যোগ দিতে আসছেন।
প্রধান অতিথি হিসেবে থাকছেন সাহিত্যিক বিনোদ ঘোষাল, কবি তুষার কান্তি রায়, কবি সুজিত দাস, ডঃ দীপক কুমার সেন, বিবেকানন্দ ত্রিপাঠী এবং আরো অনেকে।
অনুষ্ঠান শুরু হবে ঠিক দুপুর একটা থেকে। পাঁচ ঘন্টার অনুষ্ঠানটিকে মোট চৌদ্দটি ছোটো ছোটো পর্বে ভাগ করা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য পর্বগুলি হল- আমন্ত্রিত কবিদের কবিতাপাঠ,  সংগীতশিল্পীদের সংগীত পরিবেশন, নৃত্যশিল্পীদের নৃত্য পরিবেশন, আলোচনা পর্ব। বিশেষ আকর্ষন দুটি আলোচনাচক্র। আলোচনার বিষয় হিসেবে বেছে নেওয়া হয়েছে বর্তমানের তিনটি গুরুত্বপূর্ণ বিষয়কে, তা হল- ‘লিটল্ ম্যাগাজিনের পাঠক কারা এবং কেন?’ , ‘লিটল্ ম্যাগাজিনের সামাজিক দায়িত্ব’ এবং ‘গেল গেল রব বাংলা ভাষা। এই রব কতখানি প্রাসঙ্গিক?’
এই প্রথমবার সোনাঝুরি, কবি সম্মান এবং বিভিন্ন শিল্প বিভাগের তরুণ শিল্পীদের সম্মানিত করতে চলেছে।
সোনাঝুরি সাহিত্য উৎসবের মঞ্চে তিনটি বিভাগে নির্বাচিত তিনটি কাব্যগন্থের জন্য তিন জন কবিকে ‘সোনাঝুরি কবি সম্মান-২০১৯’ দ্বারা সম্মানিত করবে সোনাঝুরি এবং  পাঁচটি বিভাগে পাঁচ জন তরুণ শিল্পীকে ‘সোনাঝুরি তরুণ প্রতিভাবান শিল্পী সম্মান-২০১৯’ প্রদান করবে।
    এছাড়াও সোনাঝুরি একজন দুঃসাহসী নারীকে ‘সোনাঝুরি অদ্বিতীয়া সম্মান-২০১৯’ দ্বারা সম্মানিত করতে চলেছে।
সকলের জন্য উন্মুক্ত দ্বার। চোখ থাকুক পঁচিশে।

Spread the love