• Uncategorized
  • 0

প্রবন্ধে রতন বসাক

 দাও ফিরে সেই অরণ্য …. 

এ যেন আমাদের সবার মনের অন্তর থেকে এক চাপা আর্তনাদ বেরিয়ে আসছে । আমরা সবাই এখন চাইছি সবুজ ঘন বন জঙ্গলে ভরা আমাদের পৃথিবীকে । আমরা আর সবুজ ছাড়া থাকতে পারছি না । কিছু স্বার্থবাদী মানুষ শুধু নিজেদের প্রয়োজনে একের পর এক অরণ্য ধ্বংস করে চলেছে আজও ।
কিছু বছর আগেও আমাদের এই পৃথিবীতে অনেক বড় বড় বৃক্ষে ভরা ছিল  । পরিবেশ নির্মল, সুন্দর ও স্বচ্ছ ছিল । বৃষ্টিপাত বেশ ভালোই হতো তাতে পরিবেশ খুব সুন্দর থাকতো । গ্রীষ্মকালে গরমও এতটা পড়তো না । বছরে ছ’টা ঋতুই আমরা ভালোভাবে অনুভব করতে পারতাম । পথে চলার সময় মাথার উপর গাছের ছায়া থাকতো । চলতে চলতে হাঁপিয়ে গেলে গাছের নিচে বসে বিস্রাম নিতাম ।
আজ মানুষ গাছের পর গাছ কেটে বড় বড় উঁচু অট্টালিকা বানিয়ে চলেছে । কোথাও আর ঘন সবুজের ছোঁয়া দেখা যাচ্ছে না । গ্রামের সেই সবুজ নির্মল পরিবেশ আজ শহরে পরিণত হচ্ছে ধীরে ধীরে । গ্রামের থেকে শহরে আজকাল গাছের সংখ্যা অনেক কম । গাছ যত না লাগানো হচ্ছে তার চেয়ে অধিক পরিমাণে কেটে ফেলা হচ্ছে সব জায়গায় ।
অধিক বৃক্ষ ছেদনের ফলেই পরিবেশে ভারসাম্য হীনতা হচ্ছে । যার পরিণাম স্বরূপ বিশ্ব উষ্ণায়ন ধীরে ধীরে বেড়েই চলেছে । আমরা সবাই জানি এই পৃথিবীতে তিন ভাগ জল আর এক ভাগ স্থল আছে । আর সেই তিনভাগ জলের অধিক পরিমাণ বরফ হয়ে আটকে আছে বলেই আমরা এখনো স্থল পাচ্ছি । বিশ্ব উষ্ণায়নের ফলে সেই বরফ গলতে শুরু করেছে । আর তার জলে আগামীতে যে আমরা কোথায় গিয়ে পৌঁছাব তা ভাবলেও ভয়ে শিহরণ জাগে মনে !
তাই আর দেরী না করে এখনই আমাদের বৃক্ষের পরিমাণ বাড়িয়ে যেতে হবে । বৃক্ষরোপণ উৎসব পাড়ায় পাড়ায় প্রতিনিয়ত করে যেতে হবে । যারা এখনো বৃক্ষছেদন করছে তাদের কঠোর ভাবে দমন করার চেষ্টা করতে হবে । একটা গাছ কাটার আগে দশটা গাছ রোপন করতে হবে । বৃক্ষ হলো আমাদের মহান বন্ধু একথা সবাইকে বোঝাতে হবে । বৃক্ষ ছাড়া মানব জাতির অস্তিত্ব বিপন্ন সেটা সবাইকে বুঝতে হবে ।
ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।