• Uncategorized
  • 0

নকল নোট উদ্ধার

পাকিস্তানে তৈরি প্রচুর ২০০০ টাকার নোট উদ্ধার করা হয় দেখতে একেবারে আসল নোটের মতো দুবাই থেকে আনা হয়েছিল ভারতে ওই নোট।
দুবাই থেকে ভারতে এলেও নোটগুলি আসলে ছাপা পাকিস্তানে। প্রাথমিক তদন্তের মধ্যেই এই কথা স্বীকার করেছেন নকল ২৪ লাখ টাকার দু’হাজারের নোট নিয়ে ধরা পড়া ব্যক্তি। রবিবার ওই ব্যক্তি ধরে পড়ে মুম্বই বিমানবন্দরে। দুবাই থেকে ভারতে আসছিল ওই নোট। দেখা গিয়েছে নিরাপত্তার জন্য দু’হাজার টাকার নোটে যে ন’টি ফিচার থাকে তার মধ্যে সাতটিই রয়েছে এই নোটে।
নকল নোট-সহ ধৃত ব্যক্তিকে জেরা করে জানা গিয়েছে, ওই নোটগুলি পাকিস্তানে ছাপা হয়েছে এবং তার পরে দুবাইতে পাঠানো হয়। সেখান থেকে ভারতে আসার কথা। ২০১৬ সালে নতুন দু’হাজার টাকার নোট বাজারে আসার সময়ে অনেক কিছু খেয়াল রাখা হয়। এত দামি নোট যাতে সহজে নকল হতে না পারে তার জন্য নানা ব্যবস্থাও নেওয়া হয়। কিন্তু এর পরেও বিভিন্ন সময়ে অনেক নকল নোট বাজার থেকে উদ্ধার করা হয়েছে। এনআইএ ২০১৯ সালে এমন দু’হাজারের নোট উদ্ধার করে যা অত্যন্ত উন্নতমানের নকল। এদিন উদ্ধার হওয়া নোটগুলিও সেই পর্যায়ের।
মুম্বই পুলিশ জানিয়েছে, ধৃত জাভেদ শাহিক (৩৬)-এর কাছে যে নোট ছিল তা দেখে আসল না নকল বোঝার উপায় নেই। সাধারণ মানুষ আলাদা করতে সক্ষম হবে না। দেখে মনে হয় একেবারেই আসল। রবিবার বিমানবন্দর থেকে ওই নোট ভরা ব্যাগ নিয়ে বাইরেও চলে আসে শাহিক। বিমানবন্দরের নিরাপত্তা কর্মীরা বুঝতেও পারেনি। পরে বাসস্ট্যান্ড থেকে সে পুলিশ এর হাতে ধরা পরে । জানা গিয়েছে, ধৃত প্রায়ই দুবাইএর ব্যাঙ্ককে যাতায়াত করে। মনে করা হচ্ছে পূর্বেও তার সাহায্যে এমন নকল নোট ভারতে এসেছে। সঙ্গে আর কে কে জড়িত তা তদন্ত করে জানার চেষ্টা চলছে বলছে বলে জানিয়েছেন মুম্বই পুলিশের জয়েন্ট কমিশনার।
শ্রেয়সী কাঞ্জিলাল
ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।