• Uncategorized
  • 0

সাপ্তাহিক ধারাবাহিকা -তে বিতান মুখোপাধ্যায় (পর্ব – ১১)

রাগে অনুরাগে 

“কার মিলন চাও বিরহী”
হিন্দুস্থানী শাস্ত্রীয় সঙ্গীতের বিপুল ভান্ডারের পরমতম শ্রী হয়ে রয়েছে রাগ “শ্রী”।
উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতে বিপুল ভাবে ব্যাবহৃত এই রাগের প্রধানতম আকর্ষণ এর সরলতার মধ্যে লুকিয়ে থাকা এক গাম্ভীর্য ।
এই রাগ “শ্রী” পরিবেশনের সময় সন্ধ্যার প্রথম পর্ব অর্থাৎ সূর্য অস্ত যাওয়ার ঠিক পরের মুহূর্ত ।
রাগ শ্রী এর আরোহে ‘গা’ এবং ‘ধা’ বর্জিত এবং অবরোহে সাতটি কটি সুরকেই স্পর্শ করে।
খুব সহজ অথচ অত্যন্ত মাধুর্য পূর্ণ । ‘ শ্রী’ রাগটি কোন ঋতুর সাথে সামঞ্জস্যপূর্ণ এমনটি জিজ্ঞাসা করলে বলতেই হয় এটি শীত ঋতুর রাগ।
রাগটির ঠাট পূরবী এবং এরফলেই এই রাগের চারপাশে অদ্ভুত এক সুষমা মিশ্রিত গাম্ভীর্যতা ফুটে উঠেছে ।
উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতে এই রাগ কে প্রধানত একটি প্রার্থনার রাগ বলা হয়েছে । এরসাথে spirituality -র এক অতিলৌকিক মিশ্রণ ঘটেছে ।
প্রধানত এই রাগটির সাথে মহাদেব শিব কে মিলিয়ে দেওয়া হলেও, এবং শিব বন্দনার বন্দিশ লেখা হলেও এই রাগ শিখ্ ধর্মে দীক্ষিত মানুষদের প্রার্থনা সঙ্গীত এর ক্ষেত্রেও ব্যবহার হয়ে থাকে ।
গুরু নানক, গুরু অমর দাস, গুরু রাম দাস বিভিন্ন ধর্মগুরুরা এই রাগে রচনা করেছেন প্রার্থনা সঙ্গীত । এবং এই ধর্মগুরুদের জন্যও এই রাগে রচিত হয়েছে, বলা যায় হয়ে চলেছে বহু সাধনা সঙ্গীত ।
রবীন্দ্রনাথ বহু গান রচনা করেছেন বিভিন্ন রাগ কে ভিত্তি করে । রাগ ‘শ্রী’  ও কোনোভাবেই বাদ পড়েনি।
এই রাগ এর ব্যবহার তাঁর  সুরবিতানে অন্যতম শোভা হয়ে রয়েছে ।

ক্রমশ….

ফেসবুক দিয়ে আপনার মন্তব্য করুন
Spread the love

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপি করার অনুমতি নেই।